মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেট ফুয়েল ও পাম তেলে উড়োজাহাজ ওড়াল ইন্দোনেশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ৭:৫০ পিএম | আপডেট : ৭:৫৯ পিএম, ৬ অক্টোবর, ২০২১

জেট ফুয়েল ও পাম তেল মিশিয়ে পরীক্ষামূলকভাবে উড়োজাহাজ উড়িয়েছে ইন্দোনেশিয়া। আজ বুধবার এই উড়োজাহাজ ওড়ানো হয়। ইন্দোনেশিয়ার একজন জ্যেষ্ঠ মন্ত্রীর বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজটি ১০০ কিলোমিটারের বেশি উড়েছে। এর যাত্রা ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে বান্দুংয়ে গিয়ে শেষ হয়।

ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী এয়ারলাঙ্গা হার্তারতো ভার্চুয়াল কনফারেন্সে বলেন, ইন্দোনেশিয়া পাম তেলের বৃহত্তম উৎপাদক। এ জন্য দেশটির পাম তেলের নানাবিধ ব্যবহার বাড়ানো জরুরি।

ইন্দোনেশিয়ায় বর্তমানে বায়োডিজেল ব্যবহার করা বাধ্যতামূলক। যেখানে ৩০ শতাংশ পাম তেল ব্যবহার করা হয়। দেশটির জ্বালানি খাতে উদ্ভিজ্জ তেলের ব্যবহার আরও বাড়াতে চাইছে সরকার।

গত বুধবার ইন্দোনেশিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, দেশটির জেট ফুয়েল বাজারে ১৪ হাজার কিলোলিটার তেল প্রয়োজন হয়। যার দাম প্রায় ৭ কোটি ৭০ লাখ ডলার।

এ প্রসঙ্গে ইন্দোনেশিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের নবায়নযোগ্য বিভাগের মহাপরিচালক দাদান কুসদিয়ানা বলেন, আমাদের জেট ফুয়েল হিসেবে ১ লাখ ২০ হাজার কিলোমিটার পাম তেলের প্রয়োজন। তবে এ নিয়ে আরও গবেষণা প্রয়োজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন