রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

দাঁতের চিকিৎসায় পারদ নয়

| প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

দাঁতের চিকিৎসায় নিয়োজিত ডাক্তার, টেকনিশিয়ান এবং সংশ্লিষ্ট সবাই সাধারণ মানুষের চেয়ে তুলনামূলকভাবে অনেক বেশি পারদের সংস্পর্শে থাকে। দাঁতের চিকিৎসার ক্ষেত্রে স্থায়ী চিকিৎসায় স্থায়ী ফিলিং দেওয়ার সময় মারকারি বা পারদ ব্যবহার করা হয় অ্যামালগাম ডেন্টাল ফিলিং তৈরি করার জন্য। মারকারি বা পারদ এমন একটি ধাতু যা সহজেই বাষ্পীভূত হয়ে যায় এবং শোষিত হয় শ্বাসনালি এবং চর্ম দ্বারা। এছাড়া কিছু পারদ শোষিত হতে পারে খাদ্যদ্রব্য দ্বারা বিশেষ করে মাছ এর অন্যতম। পারদ প্রাকৃতিক পরিবেশকে দূষিত করে। দাঁতের চিকিৎসায় বার্ষিক গড়ে দেড় কেজি পারদ ব্যবহৃত হয়ে থাকে। এক সময় ডেন্টাল সার্জনদের রক্তে, চুলে, নাকে এবং প্রস্রাবে পারদের পরিমান স্বাভাবিক নিয়ন্ত্রণ মাত্রার চেয়ে বেশি ছিল। দাঁতের চিকিৎসা সেবা প্রদানকারী ব্যক্তিদের শতকরা ৪৫ ভাগের চুলে পারদের পরিমাণ স্বাভাবিক নিয়ন্ত্রণ মাত্রার চেয়ে বেশি ছিল। কিন্তু সম্প্রতি পারদের এ মাত্রা অনেক কমে এসেছে যেহেতু এখন ডাক্তারদের প্রায় সবাই স্থায়ী ফিলিং হিসাবে অ্যামালগাম ডেন্টাল ফিলিং এর পরিবর্তে বিকল্প কম্পোজিট ফিলিং প্রদান করছেন। তবে কিছু হাতুড়ে ডাক্তার এখানো অ্যামালগাম ডেন্টাল ফিলিং ব্যবহার করছেন যা রোগীর জন্য ক্ষতিকর। পারদ ধাতু হিসাবে স্নায়ু কোষের উপর বিষক্রিয়া করে থাকে। ক্রমাগত পারদ শরীরে শোষিত হলে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্থ হয়ে থাকে।

অ্যামালগাম টাট্টু : দাঁতে স্থায়ী ফিলিং করার সময় মারকারি বা পারদ সিলভারের সঙ্গে মিশিয়ে অ্যামালগাম অসাবধানতাবশত মুখে থেকে গেলে সেটি ওরাল মিউকোসাতে পিগমেন্টেড প্ল্যাক তৈরি করতে পারে। এ অবস্থাকে অ্যামালগাম টাট্টু বলা হয়।

পারদের বাষ্প সাধারণত শরীর দ্বারা গৃহীত হয় যখন অ্যামালগাম ফিলিং তৈরি করা হয়। মারকারি বা পারদের প্রভাবে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ডিজেনারেশন হয়ে থাকে। পারদ প্রাকৃতিক পরিবেশকে দূষিত করে। বর্তমানে আমাদের দেশে পারদের ক্ষতিকর প্রভাবের কারণে বিশেষজ্ঞ ডাক্তারেরা অ্যামালগাম ফিলিং আর প্রয়োগ করেন না। এটা বিজ্ঞানসম্মত সত্য যে, বিষাক্ত পারদের বাষ্প অ্যামালগাম ফিলিং থেকে নিঃসৃত হয়। এসব বিষয়ে রোগীদেরও সচেতন হতে হবে। তবে দাঁতের চিকিৎসায় সামনের দাঁত এবং পিছনের দাঁতের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন কম্পোজিট ফিলিং ব্যবহার করা হয়ে থাকে। এক্ষেত্রে ভালো ফিলিং একটু ব্যয়বহুল হলেও তা আপনার মুখের স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজন।

ডাঃ মোঃ ফারুক হোসেন
ইমপ্রেস ডেন্টাল কেয়ার
মিরপুর-১৪, ব্যাটালিয়ান বউ বাজার, মসজিদ মার্কেট।
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল ঃ dr.faruqu@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন