রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চাকরি প্রত্যাশীদের সমস্যা সমাধানে নতুন উদ্যোগ

আজ রাজধানীতে ১৪টি প্রতিষ্ঠানে পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

সারা দেশে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো বিভিন্ন পদে কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ পরীক্ষা আগামীতে একই দিনে না নেয়া হয়। চাকরি প্রত্যাশীদের এই সমস্যা সমাধানে নতুন উদ্যোগ নিচ্ছে সরকার। চাকরির পরীক্ষায় নতুন নিয়ম চালু করার কথা ভাবছে সরকার। মহামারি করোনার কারণে দীর্ঘদিন নানা প্রতিষ্ঠানে নিয়োগ বন্ধ থাকার পর, শুক্রবার সকাল-বিকেল সরকারি বিভিন্ন দফতরের ১৪টি চাকরির পরীক্ষা পড়েছে। অতীতেও একই দিনে একাধিক চাকরির পরীক্ষা হয়েছে। ফলে চাকরি প্রত্যাশীদের অনেকেই টাকা খরচ করে আবেদন করা পরীক্ষায় অংশ নিতে পারেনি। চাকরি প্রত্যাশীদের এই সমস্যা সমাধানে নতুন উদ্যোগ নিচ্ছে সরকার।

গতকাল জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ইনকিলাবকে এ তথ্য জানান। প্রতিমন্ত্রী বলেন, আমরা একটা বিশেষ সময় পার করছি। করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির পর একটা স্বস্তিকর পরিস্থিতি আসছে। সব পরীক্ষা ডিউ (আটকে) ছিল। যেহেতু শুক্র ও শনিবার বন্ধ থাকে, পরীক্ষাগুলো শুক্র ও শনিবার নিতে হয়। কারণ যেসব ডিপার্টমেন্ট পরীক্ষা নেয় তারা সেভাবে অ্যারেঞ্জ করে থাকে। সেক্ষেত্রে আমরা যদি পরীক্ষাগুলো শুক্র ও শনিবার নেই তাহলে তো পরীক্ষা জট থেকেই যাবে। আমরা এখন এই স্বস্তিকর সময়ের মধ্যে পরীক্ষাগুলো নেয়ার চেষ্টা করছি।
তিনি বলেন, পৌঁনে ২ বছরের যে ব্যাকলক রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে শূন্যপদগুলো আমাদের দ্রুত ফিলাপ করতে হবে। সেজন্য এই রকম (একই দিনে অনেকগুলো) অবস্থা কিছুটা হচ্ছে। আমার মনে হয় আর কিছুদিনের মধ্যে এটা ঠিক হয়ে যাবে। এটার বিকল্প কিছু করাও তো যাচ্ছে না।

প্রতিমন্ত্রী বলেন, পিএসসি (সরকারি কর্মকমিশন) বলছে তারা শুক্র ও শনিবার ছাড়া অন্যদিন করতে (নিয়োগ পরীক্ষা নিতে) পারবে। কিন্তু অন্যান্য সংস্থাগুলো করতে পারবে না। তারপরও আমরা তাদের অনুরোধ জানাব। জানা গেছে, করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর বন্ধ ছিল বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগ পরীক্ষা।

বর্তমানে পরিস্থিতি প্রায় স্বাভাবিক হয়ে আসায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো বিভিন্ন পদে কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। রেওয়াজ অনুযায়ী, সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার চাকরির পরীক্ষাগুলো বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নেয়া হয়। কারণ অধিকাংশ ক্ষেত্রে এই দুই দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ক্লাস-পরীক্ষা হয় না। কিন্তু অতীতের মতো বেশিরভাগ পরীক্ষা শুক্রবার হওয়ায় প্রার্থীরা সমস্যায় পড়ে থাকেন। আজ শুক্রবার একই দিনে অন্তত ১৪টি সরকারি প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষা পড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন