শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সারাদেশব্যাপী জাতীয় তামাকমুক্ত সপ্তাহ-২০২১ পালনের উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ৮:২৭ পিএম

প্রতি বছরের ন্যায় এ বছরও সারাদেশের বেসরকারী সংগঠন ও সিভিল সোসাইটির সমন্বয়ে গঠিত জাতীয় প্লাটফর্ম ‘এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) কর্তৃক আজ ০৯ অক্টোবর ২০২১ তারিখ সকাল ১১টায় রাজধানীর পুরানা পল্টন এএফআইবি কার্যালয়ে জাতীয় তামাকমুক্ত সপ্তাহ-২০২১ পালনের উদ্বোধন করা হয়। এবছর জাতীয় তামাকমুক্ত সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘এই মূহুর্তে প্রয়োজন, ই-সিগারেট নিয়ন্ত্রণ’। ‘জাতীয় তামাকমুক্ত সপ্তাহ-২০২১ উদযাপন কমিটি’র আহ্বায়ক ও গ্রাসরুট পিপলস এওয়ারনেস ফর ডেভেলপমেন্ট (জিপিএডি) এর চেয়ারম্যান মোঃ বদরুদ্দোজা চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য প্রদান করেন স্ব-জীব সোসাইটির নির্বাহী পরিচালক মোঃ আইনুল হক, জার্নালিস্ট এসোসিয়েশন ফর হিউম্যান রাইটস এন্ড ওয়েলফেয়ার (জার) এর কোষাধ্যক্ষ অসিত রঞ্জন মজুমদার প্রমুখ।

তামাক সেবনের ফলে প্রতিবছর ১ লাখ ২৬ হাজারের অধিক লোক মৃত্যুবরণ করে এবং ৪ লাখের অধিক লোক পঙ্গুত্ব বরণ করে। এ অনাকাঙ্খিত মৃত্যু ও পঙ্গুত্ব রোধে এবং মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে আগামী ৯-১৫ অক্টোবর দেশব্যাপী ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার নিরুৎসাহিত করণের লক্ষ্যে ৭ (সাত) দিন ব্যাপী নানা কর্মসূচীর আয়োজন করেছে এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি)।

সম্প্রতি দেশে ই-সিগারেটের প্রচলন ক্রমেই বেড়ে চলেছে। উন্নত দেশের ন্যায় বাংলাদেশে এখনো এর নিয়ন্ত্রণের কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। ফলে অবৈধভাবে বাংলাদেশে ব্যাপকভাবে ই-সিগারেট বাজারজাত করা হচ্ছে। প্রচলিত সিগারেটের চেয়ে এর ক্ষতিকর প্রভাব কম বলা হলেও এখনই এর ব্যবহার নিয়ন্ত্রণ করা জরুরী। এখই নিয়ন্ত্রণের পদক্ষেপ গ্রহণ করা না হলে ই-সিগারেটের সাথে নেশাজাতীয় অন্যান্য ক্ষতিকর দ্রব্যাদি সম্পৃক্ত করে আরও বিপদজনক করার সমূহ সম্ভাবনা রয়েছে। এ সমূহ বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য ইউরোপ-আমেরিকার মত দেশের ন্যায় ই-সিগারেট নিয়ন্ত্রণের জন্য নীতিমালা প্রণয়ন করা জরুরী অথবা বিদ্যমান আইন সংশোধনের মাধ্যমে ই সিগারেট নিয়ন্ত্রণ এখন সময়ের দাবী। এ সকল নানা বিষয় নিয়ে প্রচলিত সিগারেট এবং ই-সিগারেটের ক্ষতিকর বিভিন্ন বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং এর ব্যবহার নিরুৎসাহিত করনে ৯-১৫ অক্টোবর জাতীয় তামাকমুক্ত সপ্তাহের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

উদযাপন কমিটির আহ্বায়ক মোঃ বদরুদ্দোজা চৌধুরী বলেন, এবারের জাতীয় তামাকমুক্ত সপ্তাহের কর্মসূচীর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- ১২ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও লিফলেট বিতরন, ই-সিগারেট নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবীতে দেশব্যাপী গনস্বাক্ষর সংগ্রহ, ৯-১৫ অক্টোবর ধারাবাহিকভাবে বিভাগীয় শহর-জেলা-উপজেলায় র‌্যালীসহ লিফলেট বিতরণ কর্মসূচী, সারাদেশে পোষ্টার প্রদর্শন ও ই-সিগারেট নিয়ন্ত্রণ বিষয়ে জেলা পর্যায়ে স্মারকলিপি প্রদান, পত্র-পত্রিকায় বিভিন্ন নিবন্ধ প্রকাশ ও ইলেকট্রনিক মিডিয়ায় ই-সিগারেট নিয়ন্ত্রণ বিষয়ে টকশো, ই-সিগারেট নিয়ন্ত্রণে নানা কৌশল নির্ধারণে সিভিল সোসাইটির সমন্বয়ে গোলটেবিল বৈঠক/মত বিনিময় সভা প্রভৃতি। একইসাথে তিনি ৯-১৫ অক্টোবর জাতীয় তামাকমুক্ত সপ্তাহকে সরকারি পর্যায়ে জাতীয়ভাবে পালনের উদ্যোগ গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্ট মহলকে বিশেষভাবে অনুরোধ জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নওশাদ ১০ অক্টোবর, ২০২১, ৭:০৯ এএম says : 0
খুব ভালো উদ্যোগ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন