রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

সাভারে বিধি না মেনে বহুতল ভবন, অভিযোগ

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ৫:৫০ পিএম

সাভার বাজার বাসস্ট্যান্ডের কাছে সুপার ক্লিনিকের এই বহুতল ভবনটি নকশা বর্হিভূতভাবে তৈরী করা হয়েছে।


ঢাকার সাভারে অধিকাংশ বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রেই রাজউকের বিধিমালা মানা হচ্ছে না। বিশেষ করে বাড়ি নির্মাণের সময় আবশ্যিক উন্মুক্ত স্থান ছাড়ছেন না অধিকাংশ বাড়ির মালিক।
ক্ষতিগ্রস্থরা প্রতিকার চেয়ে পৌরসভায় অভিযোগ দায়ের করলেও এ পর্যন্ত কোনো অভিযোগেরই সুরাহা হয়নি। অনেক ক্ষেত্রে অভিযোগকারীরা উল্টো হয়রানির শিকার হচ্ছে।
ভুক্তভোগীরা জানান, পৌরসভায় অভিযোগ নিয়েই চুপ থাকে। কিছু কিছু ক্ষেত্রে নোটিশ দেয়। বেশিরভাগ ক্ষেত্রে পৌরসভার কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী নোটিসের ভয় দেখিয়ে অভিযুক্ত ব্যক্তিদের কাছ থেকে মোটা অংকের উৎকাচ নিয়ে বিষয়টি ধামাচাপা দিয়ে দেয়।
জানা গেছে, সাভার পৌর এলাকার বাজার বাসস্ট্যান্ডের কাছে ৩নং ওয়ার্ডের বি-১১৯/৩ জালেশ্বর হোল্ডিংএ ১৩শতাংশ জমিতে একটি ৭তলা ভবনের উপর আবার একটি টিনসেড নির্মাণ করছেন সেলিম রেজা। ভবনটি সুপার ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টার হিসেবে ব্যবহৃত হচ্ছে।
রাজউকের বিধি না মেনে ভবন তৈরীর বিষয়ে সুপার ক্লিনিকের বিরুদ্ধে সাভার পৌরসভায় লিখিত ও মৌখিক অভিযোগ দেন একাধিক ভুক্তভোগী। এবিষয়ে তথ্য অধিকার আইনে পৌরসভার কাছে তথ্য চাওয়া হলে পৌরসভা থেকে সুপার ক্লিনিকের ভবনটির যে তথ্য ও নকশা সরবরাহ করা হয়েছে তাতে ভবন তৈরীতে ব্যাপক অনিয়ম দেখা গেছে।
পৌরসভা থেকে দেওয়া অনুমোদিত নকশা অনুযায়ী জমিতে বহুতল ভবন করতে হলে চারপাশ থেকে জমি ছাড়তে হয়। কিন্তু ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ভবন নির্মাণের ক্ষেত্রে আবশ্যিক উন্মুক্ত স্থান ছাড়া হয়নি। নকশায় ভবনটির নিচ তলায় গাড়ি পাকিং থাকলেও সেখানে কোন পাকিংএর ব্যবস্থা রাখা হয়নি। গাড়ি পাকিং এর স্থানে ফামের্সী ও ইমাজেন্সি বিভাগ করা হয়েছে। ভবনটির গুরুত্বপূর্ন ফটক তালাবদ্ধ করে রেখে সেখানে জেনারেটর বসানো হয়েছে। অনেকের অভিযোগ কোন দূর্ঘটনা ঘটলে ভবন থেকে বের হওয়ার গেইটটিও বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ।
সুপার ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের মালিক সেলিম রেজা নকশার নিয়ম না মেনে ভবন তৈরীর কথা স্বীকার করে বলেন, ভবনের নীচে পাকিং না করে বাহিরে অন্য জায়গায় করেছি। তাছাড়া অনেকেইতো বহুতল ভবন তৈরীতে কোন নিয়ম মানেনি। তাহলে শুধু আমার বিরুদ্ধে অভিযোগ কেন উল্টো প্রশ্ন করেন তিনি।
এ প্রসঙ্গে জানতে সাভার পৌরসভার নির্বাহী প্রকৌশলী শরিফুল ইমামের সাথে মুঠফোনে যোগাযোগ করা হলে তিনি সুপার ক্লিনিকের ভবনের বিষয়টি নিয়ে কোন কথা না বলে স্বাক্ষাতে কথা বলতে বলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন