শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাঁশখালীতে মোগল আমলের মসজিদ পরিদর্শন ফ্রান্সের রাষ্ট্রদূতের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ৮:৩৯ এএম

চট্টগ্রামের বাঁশখালীতে বাহারছড়ার ইলশায় মোগল আমলের প্রাচীন স্থাপনা বখসি হামিদ জামে মসজিদ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ মেরিন সুহ ও তার স্ত্রী।রোববার সন্ধ্যা ছয়টায় প্রাচীন এই স্থাপনা পরিদর্শন করেন তারা। মসজিদ পরিদর্শনকালে ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ মেরিন সুহ বলেন, বখসি হামিদ জামে মসজিদটি ইতিহাস সংরক্ষণ করে। এটি খুব সুন্দর একটি ঐতিহাসিক দর্শনীয় স্থান। দেখতে এসে খুব ভালো লাগছে। এখানকার পরিবেশও খুব ভালো। পুরাতন কালের সাক্ষী প্রাচীন এই মসজিদটি সবাইকে দেখতে আসার এবং সংরক্ষণ করার আহবান জানান তিনি।

এ সময় বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী, অলিয়ঁস ফ্রঁসেস ড. সেলভাস থেরেস, চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের পরিচালক ড. প্রণব মিত্র চৌধুরী, সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির, বাঁশখালী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আজিজুল ইসলাম, মাদরাসা পরিচালক শাহ সুফি হাফেজ মাওলানা আবদুল মজিদ, চেয়ারম্যান অধ্যাপক তাজুল ইসলাম, সাবেক চেয়ারম্যান আহমদুর রহমান, ব্যাংকার ছৈয়দুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
বাঁশখালীর বাহারছড়া ইউনিয়নের ইলশা গ্রামে একটি দীঘির পাড়ে প্রাচীন স্থাপনা বখসি হামিদ জামে মসজিদটি প্রায় সাড়ে চারশো বছর পূর্বে নির্মিত হয়। মসজিদটি সুলতান সম্রাট সোলাইমানের আমলে নির্মিত হয়। এই মসজিদটির নির্মাণ কৌশলের সাথে প্রাচীন স্থাপনা ঢাকার শায়েস্তা খান মসজিদ এবং নারায়ণগঞ্জের বিবি মরিয়ম মসজিদের মিল রয়েছে। কালের সাক্ষী হয়ে মসজিদটি এখানে দাঁড়িয়ে আছে। এই মসজিদকে কেন্দ্র করে সেখানে নির্মিত হয়েছে মাদরাসা, হেফজখানা। প্রতি শুক্রবারে এই মসজিদে জুমার নামাজ আদায় করতে মানুষ দূর দূরান্ত থেকে ছুটে আসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন