শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

রাশিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

আরো একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে রাশিয়ার সমর্থন এবং সহযোগিতা চেয়েছেন। তিনি বলেন, আমরা দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে চাই এবং এ ব্যাপারে রাশিয়ার অব্যাহত সহযোগিতার প্রয়োজন।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ গতকাল সোমবার গণভবনে সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী একথা বলেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের ফলাফল সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।

বাংলাদেশে পাবনার রূপপুরে রাশিয়ার কারিগরি এবং আর্থিক সহযোগিতায় প্রথমবারের মতো পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করা হচ্ছে। রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটম এই সহযোগিতা দিচ্ছে।
নিরাপত্তার বিষয়ে সর্বাধিক গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী রোসাটম’র মহাপরিচালককে স্থানীয় জনগণকে প্রশিক্ষণ দেয়ার আহ্বান জানান, যাতে তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (আরএনপিপি) চালাতে পারে। আলেক্সি লিখাচেভ বলেন, বাংলাদেশ এবং রাশিয়ার পারস্পরিক সহযোগিতা পারমাণবিক ক্ষেত্রে প্রবেশ করেছে এবং ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ পরমাণু শক্তিধর দেশে পরিণত হবে।

তিনি বলেন, আরএনপিপি পরিচালনার জন্য তারা বাংলাদেশিদের প্রশিক্ষণ দিবেন এবং বাংলাদেশের বিদ্যুৎ খাতে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি স্থানীয় কর্মীদের প্রশংসা করে বলেন, ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান এবং অন্যান্য জনবলসহ ২০ হাজারেরও বেশি মানুষ আরএনপিপিতে কাজ করে উল্লেখযোগ্য অবদান রাখছেন। অনেক বাংলাদেশি কোম্পানিও সাব-কন্ট্রাক্টে কাজ করছে।

রোসাটম’র মহাপরিচালক আরএনপিপি বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরমাণু কমিশনের সহযোগিতার প্রশংসা করেছেন। নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, আরএনপিপি’র নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিবেন এবং তারা প্লান্টের কাছাকাছি এলাকায় সামাজিক উন্নয়নেও কাজ করছেন। তিনি প্রধানমন্ত্রীর সামনে আরএনপিপির কারিগরি ও নিরাপত্তার দিকগুলোও উপস্থাপন করেন।

আলেক্সি লিখাচেভ আরএনপিপি বাস্তবায়নে সহায়তার জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের সময় তৎকালীন রাশিয়ান ফেডারেশনের সমর্থনের কথাও স্মরণ করেন। তিনি মহাপরিচালককে আরও বলেন, যে কোভিড-১৯ মহামারি বাংলাদেশের অগ্রগতি কিছুটা থামিয়ে দিয়েছে, কিন্তু এখন তা কাটিয়ে উঠে এগিয়ে যাচ্ছে।

রোসাটম’র মহাপরিচালক স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আরএনপিপিতে কর্মরত ৯০ শতাংশের বেশি রাশিয়ান নাগরিককে তারা টিকা দিয়েছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং বিজ্ঞান ও প্রযুক্তি সচিব জিয়াউল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) মূল যন্ত্র রিয়্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনের কাজের উদ্বোধন করেছেন। যা রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বাস্তবায়ন করছে।

আরএনপিপির মূল ইউনিটে রিয়্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনের ফলে বাংলাদেশের পরমাণু শক্তি উৎপাদনের দেশে পরিণত হওয়ার স্বপ্ন বাস্তবায়িত হতে চলেছে। রোসাটম মহাপরিচালক আলেক্সি লিখাচেভ উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইউনিট-১ এর ভৌত কাঠামোর অভ্যন্তরে রিয়্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনের মাধ্য্যমে প্রায় সব ধরনের পারমাণবিক যন্ত্রপাতির স্থাপন সম্পন্ন হয়। ফলস্বরূপ, এই ইউনিটের চুল্লি ভবনের ভিতরে কাজ শেষ হওয়ার কাছাকাছি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিতে রাশিয়ার সেরা কর্ম কৌশল চর্চা, বহু বছরের অভিজ্ঞতা এবং বৈজ্ঞানিক চিন্তাকে কাজে লাগানো হয়েছে এবং প্যাসিভ সিস্টেমের অনন্য সংমিশ্রণ বিদ্যুৎ কেন্দ্রের নিরাপদ পরিচালনা নিশ্চিত করবে এবং বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পিত স্তরের নিশ্চয়তা দেবে। পাবনার আরএনপিপি, যার দু’টি ইউনিট রয়েছে এবং প্রত্যেকটির ক্ষমতা ১২০০ মেগাওয়াট। এটি দেশের প্রথম এ ধরনের বিদ্যুৎ প্রকল্প।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Nazmul Islam ১২ অক্টোবর, ২০২১, ১২:৫৩ এএম says : 0
এ পরমাণু বিদ্যুৎকেন্দ্র সম্পর্কে জনগণের স্বচ্ছ ধারনা নাই।তবু আশা করছি দেশের জন্য ভালো কিছু হবে। কিন্তু ভারতকে সব সময় ভয় লাগে।তারা আমাদের দেশের কোন উন্নতি সহ্য করতে পারেনা। বাংলাদেশের উন্নতির জন্য যদি একটা পেরেক মারা হয়।ভারত মনে করে তাদের গায়ে এই পেরেক মারা হচ্ছে।
Total Reply(0)
Baadshah Humaun ১২ অক্টোবর, ২০২১, ১২:৫৪ এএম says : 2
অভিনন্দন জননেএি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,উনার নাম মুখে আনতে খারাপ লাগে কারণ উনি মায়ের সমতুল্য।তার পর ও উনার নামই বাংলাদেশের জনগণ এর মাঝে বেচে থাকবে আজীবন।
Total Reply(0)
Md Ismail ১২ অক্টোবর, ২০২১, ১২:৫৫ এএম says : 0
পারমাণবিক বোমা বানাতে হবে আমাদের তাহলে ইন্ডিয়া এবং মায়ানমার কে উচিত শিক্ষা দেওয়া যাবে
Total Reply(0)
Md Jihan Islam ১২ অক্টোবর, ২০২১, ১২:৫৫ এএম says : 0
দয়া করে বিদ্যুৎ এর দামটা একটু কমান,
Total Reply(0)
Moin Uddin Ershad ১২ অক্টোবর, ২০২১, ১২:৫৫ এএম says : 0
এইটা যদি একবার brust হয় তাহলে রূপপূর সহ আশেপাশের সব এলাকার রূপ পালটে যাবে। আশা করি অন্তত এই কেন্দ্রেটি সরকার সর্বোচ্চ গুরুত্বের সাথে পরিচালনা করবে।
Total Reply(1)
১২ অক্টোবর, ২০২১, ১২:১৫ পিএম says : 0
Fakrul Farazi ১২ অক্টোবর, ২০২১, ১২:৫৪ এএম says : 0
কিছুদিন পড়ে আমরা পরমাণু বোমা বানাব
Total Reply(0)
Syed A Sadee ১২ অক্টোবর, ২০২১, ১২:৫৪ এএম says : 1
জয় বাংলা। ইনশাআল্লাহ, শেখ হাসিনার নেতৃত্বে এভাবেই এগিয়ে যাবে বাংলাদেশ ।
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১২ অক্টোবর, ২০২১, ২:২২ এএম says : 1
একটি জাতির ভাগ্য পরিবর্তন করতে প্রযোজন সঠিক নেতৃত্ব মাননীয় প্রধানমন্ত্রীর ভীশনারি লিডারশিপে পারমানবিক শক্তির বিদ‍্যুৎ উৎপাদন২০৪১সালের উন্নত দেশের প্রদযাত্রা জ্বালানি নিরাপত্তা বিশালাকার অর্থনৈতিক কর্মযজ্ঞ বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে পরমানু শক্তির মর্যাদাবান দেশ আরো পারমানবিক শক্তির বিদ‍্যুৎ উৎপাদন করতে মহাপরিকল্পনা নিচ্ছেন। দেশের সকল ইলেকট্রনিক মিডিয়া প্রিন্ট মিডিয়াই বিশালাকার উন্নয়ন অগ্রগতির শিরোনাম যেভাবেই হওয়া উচিৎ ছিলো হয়নি। জীবন্ত কিংবদন্তি বঙ্গবন্ধু কন‍্যার সাহসিকতাই পদ্ধাসেতুকর্ণফুলি টানেল একলক্ষ তের হাজারকোটি টাকার পারমানবিক বিদ‍্যুৎ উৎপাদনে দেশি বিদেশী উৎপাদন মুখী শিল্প প্রতিষ্টান হবে। দেশের লক্ষ লক্ষ ছাত্র যুবক কাজের সুযোগ পাবেন। স্বপ্নের বাংলাদেশ উন্নয়ন অগ্রগতির বাংলাদেশ।একটি আত্মমর্যাদাশীল বাংলাদেশ। উন্নয়নশীল বাংলাদেশের স্বপ্ন সারথী মাননীয়প্রধান মন্ত্রী দিনরাত পরিশ্রমের বিনিময়ে আজকের বাংলাদেশ। কঠিন যাত্রা পথে কতবার মৃত্যুর দুয়ার হতে পিরে এসেছেন আজকে আমাদের বিশ্বের মাঝে সম্মানিত করে যাচ্ছেন ।উন্নয়ন অগ্র গতিরশক্রদের ষড়যন্ত্রকারীদের ঘুম হারাম।বিদেশে আপনার ডিজিটাল বাংলাদেশের সুযোগ নিয়ে বানর গননায় নাচানাচি করছে। কতবারই বলতে শুনেছি আমি এই দেশের জন্যেই নিজের জীবন মৃত্যুর পরোয়া করিনা। দেশের জন্যেই কাজ করে যাচ্ছি। কত হাজার বার ক্ষুদ্র মতামতের কলামে লিখেছি ভাগ্যবান জাতি শতাব্দীরপর শতাব্দী অপেক্ষা করে এই রকম নেতা পায়। শত সহস্র বসর বাংলাদেশের এইউন্নয়ন অগ্রগতির অর্থনৈতিক শক্তিশালীবাংলাদেশের প্রতিষ্টাতা হিসাবে ইতিহাসের পাতায় স্বর্নাঅক্ষরে লিপিবদ্ধ হয়ে থাকবে বঙ্গবন্ধুর কন‍্যারনাম পৃথিবীর কোন রাষ্ট্রপ্রধান সমালোচকদের ষড়যন্ত্রকারীদের হতে মুক্ত থাকতে পারেনি। আপনি এগিয়ে যান এগিয়ে যাবেন এই দেশ বঙ্গবন্ধুর বুকের রক্ত রঞ্জিত। বঙ্গবন্ধুর পরিবারের রক্তের শহীদ কাফেলার দেশ।সংখ্যা গরিষ্ঠ শান্তিপ্রিয় মানুষের নিঃস্বার্থ ভালবাসা শ্রদ্ধা অপরন্ত দোয়া এগিয়ে যাবেন। ঐক্যবদ্ধ জাতি গঠনে আপনার ক‍্যারেশম‍্যাটিক নেতৃত্বে বাংলাদেশ শান্তিপূর্ণহবে পার্বত্য চট্টগ্রামের শান্তি রোহিঙ্গা জনগোষ্ঠীর আশ্রয়দান হাজার হাজার জীবন বাচানো দেশের আশ্রয়হীন মানুষের ঘর করে দেওয়া। মুসলমানদের পবিত্র ঘর আল্লাহর বায়তুল্লা প্রায় সাড়ে আট হাজার কোটি টাকার৮৬০টি মডেল মসজিদ দেশের অগনিত অসংখ্য উন্নয়ন অগ্রগতি মানবতার কাজের জন্যেই শান্তিতে নোবেল হতে আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীরা আপনাকে কতবার বঞ্চিত করা করেন নোবেল কমিটি। বিশ্বের শান্তির পক্ষের মানুষ দেখছেন। আপনার শারীরিক সুস্থতা দীর্ঘায়ু কামনা করছি। পরণকরুনা পবিত্র দরবারে। আমিন আমিন।
Total Reply(1)
১২ অক্টোবর, ২০২১, ১২:১২ পিএম says : 0
ash ১২ অক্টোবর, ২০২১, ৬:৫১ এএম says : 0
BANGLADESHER POROTITA BUILDING ER SADE SOLAR SYSTEM BOSHANO VADDOTA MULOK KORA WCHITH !! AKHON THEKE JOTO BUILDING HOBE PROTITA BUILDING ER BASEMANT E SADER BRISHTIR PANI DHORE RAKHAR JONNY BORO PANIR TANK BADHOTA MULOK KORA WICHITH !! DESHER SHOB NODI, KHAL GULOKE ONTOTO 8 MTER GOVIR KORE BRISHTIR PANI DHORE RAKHAR BEBOSTHA KORA WICHITH !! ETE BORSHAR PANI JEMON DRUTHO NEME JABE, TEMON E SHUKNO MOWSHUME OI PANI BEBOHAR KORA JABE
Total Reply(0)
ash ১২ অক্টোবর, ২০২১, ৭:০৩ এএম says : 0
WORLD ER ONEK DESH E SOLAR PANELER NICHE CHASHABAD KORA HOCHE, SHOKAR OI SHOB KRISHOKER KAS THEKE SOLAR BIDDUTH KINE NICHE. AMON SYSTEM BANGLADESH O KORA WICHITH . ETE KRISHOK JEMON BIDDUTH BIKRI KORTE PARBE SAME TIME KRISHPONNO BIKRI KOREO LAVOBAN HOBE. AMADER MOTO GORIB DESHER PLAN KORA WICHITH KI VABE AK DHILE TUI TIN PAKHI MARA JAY
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন