শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

পবিত্র কোরআন অবমাননা ধর্মীয় সম্প্রীতি বিনষ্টের চক্রান্ত

বিভিন্ন ইসলামী দলের নিন্দা প্রতিবাদের ঝড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

কুমিল্লায় পূজামন্ডপে পবিত্র কোরআন অবমাননার ঘটনায় বিভিন্ন ইসলামী দলের তীব্র নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। নেতৃবৃন্দ বলেন, কতিপয় উগ্র হিন্দু সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোর লক্ষ্যে পরিকল্পিতভাবে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের অবমাননা করেছে। যা মুসলমানদের হৃদয়ে চরমভাবে আঘাত হেনেছে। এ ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার করতে হবে। অন্যথায় সারাদেশে আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়বে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান কুমিল্লার নানুয়ার দিঘীরপাড় পূজামন্ডপে মূর্তির পায়ের নিচে পবিত্র কোরআন রেখে অবমাননা করার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। গতকাল বুধবার এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, পূজামন্ডপে মূর্তির পায়ের নিচে মহাগ্রন্থ আল-কোরআন রেখে অবমাননার নিন্দা ও প্রতিবাদের ভাষা হারিয়ে ফেলেছি। বিরানব্বই ভাগ মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে সংখ্যালঘু স¤প্রদায় যে নিরাপত্তা ও অতিমাত্রায় নাগরিক সুবিধা ভোগ করছে বিশ্বে এমন দৃষ্টান্ত নজিরবিহীন। তারপরও কিছু স্বার্থান্বেষী চিহ্নিত মহল বারবার ধর্মীয় মূল্যবোধের উপর আঘাত করে সামাজিক ও ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার পাঁয়তারা করছে। নেতৃদ্বয় অবিলম্বে কুমিল্লায় পূজামন্ডপে পবিত্র কোরআনের অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, অন্যথায় উদ্ভূত যে কোন পরিস্থিতির জন্য প্রশাসনকেই এর দায়ভার গ্রহণ করতে হবে।

বাংলাদেশ খেলাফত আন্দোলন : বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী এক যুক্ত বিবৃতিতে কুমিল্লায় পূজামন্ডবে কোরআন অবমাননার তীব্র নিন্দা প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁরা বলেন, কতিপয় উগ্র হিন্দু সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোর লক্ষ্যে পরিকল্পিতভাবে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের অবমাননা করেছে। যা মুসলমানদের হৃদয়ে চরমভাবে আঘাত হেনেছে। এ ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার করতে হবে। অন্যথায় সারাদেশে আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়বে।

ইসলামী ছাত্র খেলাফতের বিক্ষোভ : কুমিল্লায় পূজামন্ডপে পবিত্র কোরআন অবমাননারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ও প্রতিবাদকারী জনতার উপরে হামলার প্রতিবাদে গতকাল বাদ আসর রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেইটে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মু. আবুল হাসিমের সভাপতিত্বে ও সেক্রেটারি মুহিউদ্দীন ঢাকুবীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় নেতা মুফতী মো. খোরশেদ আলম। আরো বক্তব্য রাখেন ইসলামী যুব খেলাফত বাংলাদেশের কেন্দ্রীয় নেতা মাওলানা মির্জা মোঃ ইয়াসিন আরাফাত, ছাত্র খেলাফতের কেন্দ্রীয় সহসভাপতি আরিফ বিল্লাহ আল হুমাইদী, সৈয়দ মুস্তাফিজুর রহমান, ইসহাক আল মামুন, ইলিয়াস আহমদ, হিফজুর রহমান, আব্দুল্লাহ আল হোসাইন রাতুল, ফখরুদ্দীন রাজি, হোসাইন আহমদ, সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সোলাইমান গাজী, মুবারক হোসাইন আহমদপুরী, এনায়েতুল্লাহ ঢালী, মঈনুল ইসলাম, ছাত্রনেতা উসামা, ছাত্রনেতা আরমান, ছাত্রনেতা মাহমুদ। সমাবেশে বক্তারা অবিলম্বে দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

হেফাজতে ইসলাম বাংলাদেশ : কুমিল্লায় পূজামন্ডপে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদ জানিয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর আমীর আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব আল্লামা নুরুল ইসলাম। এক বিবৃতিতে হেফাজত নেতারা বলেন, কুমিল্লায় পূজামন্ডপে পবিত্র কোরআনকে যেভাবে অবমাননা করা হয়েছে, তা কিছুতেই মেনে নেয়া যায় না। যারা বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চায়, তাদের বিরুদ্ধে অতিসত্বর কঠোর ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ খেলাফত মজলিস : কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননার বিচার বিভাগীয় তদন্ত করে দোষীদের কঠোর শাস্তির দাবী জানিয়েছে বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আব্দুল আজিজ। গতকাল এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, কুমিল্লার পূজামন্ডপে পবিত্র কোরআনকে যেভাবে অবমাননা করা হয়েছে, তা কোনো মুসলমান মেনে নিতে পারে না। কোরআনের অবমাননার বিচার বিভাগীয় তদন্ত কমিটি করে দ্রুত দোষীদের কঠোর শাস্তি দিতে হবে।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : কুমিল্লায় আল কোরআন অবমাননার ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির শীর্ষ নেতৃবৃন্দ। কোরআন অবমাননার ঘটনার প্রতিবাদে এক বিবৃতিতে সংগঠনের আমীর আল্লামা সারওয়ার কামাল আজিজী ও মহাসচিব মাওলানা মুসা বিন ইজহার বলেন, ৯০% ভাগ মুসলিম অধ্যূষিত সাম্প্রদায়িক সম্প্রীতির এই দেশে এতো বড় দুঃসাহস এর উৎস কি?
পূজামন্ডপে পবিত্র কোরআন অবমাননার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং দোষীয়দের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন আরো যেসব নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতি দিয়েছেন তারা হচ্ছেন, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মুফতী ফয়জুল্লাহ, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতি মুজিবুর রহমান, নির্বাহী সভাপতি ও জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একেএম আশরাফুল হক, সহ-সভাপতি শায়খুল হাদিস মাওলানা আতাউর রহমান, ড. মাওলানা খলিলুর রহমান, মাওলানা নওফল আহমদ, মাওলানা মাহবুবুর রহমান নড়াইলী অধ্যক্ষ রফিকুল ইসলাম ও মাওলানা মিজানুর রহমান রাজাপুরী, যুগ্মমহাসচিব মাওলানা যোবায়ের হোসেন নেজামী, মাওলানা নজরুল ইসলাম ও হাফেজ সাঈদুর রহমান, অর্থসচিব মাওলানা মুমিনুল ইসলাম ও সংগঠন সচিব আমির হোসেন হিরা, গরহরডাঙ্গা মাদরাসার মুহতামিম মুফতি রুহুল আমিন, জমিয়াতুল মোদার্রেছীন বৃহত্তর ফরিদপুর অঞ্চলের সভাপতি মাওলানা আবু ইফসুফ মৃধা, খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও ভারপ্রাপ্ত মহাসচিব এডভোকেট জাহাঙ্গীর হোসাইন, বাতিল প্রতিরোধ পরিষদের সভাপতি হাজী জালাল উদ্দিন বকুল, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা শাইখ যিয়া উদ্দীন,সহ-সভাপতি মাওলানা জহীরুল হক ভূঁইয়া,মাওলানা আব্দুর রব ইউসুফী মাওলানা উবায়দুল্লাহ ফারুক,ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও যুগ্মমহাসচিব মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান ও মহাসচিব জননেতা আল্লামা এম এ মান্নান ও এম এ মতিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন