সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

নওগাঁ শহর সাজবে ফোর লেন সড়কে

কামাল আতাতুর্ক মিসেল : | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

ভয়াবহ যানজটের কবলে নাকাল নওগাঁবাসী। শহরের ছোট-বড় যানবাহন চালকরা মানছে না ট্রাফিক আইন। নেই তাদের কোন লাইসেন্স বা প্রশিক্ষণ। সবকিছু মিলিয়ে শহরবাসী পথ চলাচলে যেন দুর্ভোগের অন্ত নেই। পাশাপাশি রয়েছে তাদের জীবনের ঝুঁকি। ঠিক এমন অবস্থাতে নওগাঁবাসীর জন্য সুখবর দিতে যাচ্ছে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ। যানজটমুক্ত রাখতে নওগাঁ শহরে চার লেনের সড়ক তৈরির প্রকল্প হাতে নিয়েছে সড়ক বিভাগ। দুই পাশে ১শ’ মিটার সড়ক প্রশস্ত করার এ কাজ বাস্তবায়নের জন্য প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৩৬ কোটি টাকা।

সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, নওগাঁর ঢাকা বাইপাস মোড় থেকে মহাদেবপুর উপজেলার চৌমাশিয়ার মোড় পর্যন্ত সাড়ে ১৬ কিলোমিটার সড়কটি ৪ লেনে উন্নীত করার প্রকল্প নেওয়া হয়েছে। বৃহৎ এ প্রকল্পে থাকবে ৪টি ফুটওভার ব্রিজ, ১০টি মিনি বাসস্ট্যান্ড, ১৪টি কালভার্ট, ফুটপাত ও উন্নত ড্রেনেজ ব্যবস্থাসহ আধুনিক সড়ক কাঠামো। শহরের লিটন ব্রিজ থেকে বাটার মোড়, মুক্তির মোড়, কাজির মোড়, দয়ালের মোড় হয়ে চার লেনের এ সড়ক হবে। সড়ক প্রশস্থ করতে গিয়ে রাইট অব ওয়ে অর্থাৎ আর যা যা করার প্রয়োজন হবে তার সব কিছুই করা হবে।

বিশিষ্টজনরা বলছেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে নাগরিক জীবনে দীর্ঘদিনের দুর্ভোগ কমে আসবে। দীর্ঘদিন ধরে যানজটে নাকাল নওগাঁরবাসী। এ ভোগান্তির অবসান ঘটাতে শহরের মাঝ দিয়ে ১শ’ মিটার চওড়া চারলেন সড়কের মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে আধুনিক নগরীর রূপ নিবে নওগাঁ শহর।

এ বিষয়ে নওগাঁ সদর ৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন বলেন, বিগত সরকারের সময়ে নওগাঁ সব দিক থেকেই উন্নয়নে পিছিয়ে ছিল। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সারাদেশেই উন্নয়ন শুরু করেছেন। এ জেলাকে এগিয়ে নিতে হলে আরও উন্নয়নমূলক কর্মকান্ড দরকার। সে লক্ষ্যে খুব দ্রুতই এখানে ফোর লেনের কাজ শুরু হবে।

স্থানীয় বাসিন্দারা বলেন, নওগাঁ একটি প্রাচীন শহর হলেও এ শহরে মানুষের বসবাস যেভাবে বেড়েছে, সে তুলনায় রাস্তাঘাট ও নাগরিক সুযোগ-সুবিধা বেড়ে ওঠেনি। আমরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছি। দিন দিন রাস্তা-ঘাট ছোট হয়ে যাচ্ছে আর তার সাথে প্রচন্ড হারে বৃদ্ধি পাচ্ছে যানজট। তবে সড়কটি ফোরলেনে উন্নত হলে দীর্ঘদিনের দুর্ভোগের লাঘব হবে বলে মনে করছেন।

স্থানীয় অটোরাইস মিলস এর মালিক আব্দুল গফুর জানান, নওগাঁ শহরে হাজার হাজার সিএনজি চালিত থ্রি হুইলার, ইজিবাইক, বউ সোহাগী, ব্যাটারী চালিত রিকশা, মটর সাইকেল, বাস, ট্রাকসহ নানান যানবাহনের জটে শহরটি যেনো দিন দিন মরণফাঁদে পরিণত হচ্ছে। ছোট বড় দুর্ঘটনা এখন প্রতিদিনের ব্যাপার। স্কুল কলেজগামী শিক্ষার্থী ও পথচারীরা হয়ে পড়েছেন ওই যানজটের অন্যতম শিকার।

নওগাঁর সড়ক জনপথ অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান বলেন, ৯৩৬ কোটি টাকার প্রকল্পে প্রায় সাড়ে ৬শ’ কোটি টাকা জমি অধিগ্রহণ ও ক্ষতিকরণ বাবদ ব্যয় ধরা হয়েছে। আর বাকি ৩শ’ কোটি টাকা উন্নয়ন কাজে ব্যয় করা হবে। ১৬ দশমিক ৫০ কিলোমিটার চার লেন করার সড়ক উন্নয়নের এই মেগা প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ৯৩৬ কোটি টাকা। তিনি আরও জানান, শহরের মধ্যে ছোট যমুনা নদীর উপরের লিটন সেতুটি ২ লেনের। বর্তমান লিটন সেতুটি ব্যাপক সংস্কারের আওতায় আনা হবে। এই সেতুর আদলে পাশে আরেকটি নতুন সেতু নির্মাণ করা হবে। একইভাবে শহরের অপর তুলশী গঙ্গা নদীর উপর ২ লেনের যে সেতুটি আছে তার পাশে আরো একটি ২ লেনের সেতু নির্মাণ করা হবে। সড়কের পাশে বৃক্ষরোপণ, মাঝে ডিভাইডার, মোড়ে অটো সিগনাল, বাটার মোড়, মুক্তির মোড়, কাজির মোড়, দয়ালের মোড় প্রশস্ততা বৃদ্ধিসহ এ প্রকল্পে থাকবে ৪টি ফুটওভার ব্রিজ, ১০টি মিনি বাসষ্ট্যান্ড, ১৪টি কালভার্ট, ফুটপাত ও উন্নত ড্রেনেজ ব্যবস্থাসহ আধুনিক সড়ক কাঠামো থাকছে। সড়কটি চার লেনে উন্নীত করতে গিয়ে সড়কের দু’ধারে ব্যক্তি মালিকানাধীন যে জমি ও অবকাঠামো অধিগ্রহণ করা হবে তারা জমির মূল্যবাবদ তিনগুণ অর্থ পাবেন। ১৯৮২ সালের সরকারি মূল্য যা ছিল তার দেড়গুণ ক্ষতিপূরণ পেয়ে আসছিলেন ক্ষতিগ্রস্ত মালিকরা। তবে ২০১৭ সালের জমি অধিগ্রহণের সংশোধিত আইন অনুযায়ী এবার পাচ্ছেন জমির জন্য ৩ গুণ ও অবকাঠামোর জন্য ২ গুণ ক্ষতিপূরণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন