শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মৃত্যু ১৭ শনাক্তের হার ২.৩৪ শতাংশ

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরো ১৭ জন। অথচ আগের দিন মৃত্যের সংখ্যা ছিল ১৪। এ ছাড়া ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৫১৮ জন। সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২৭ হাজার ৭৩০ জন। আর শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৪ হাজার ১৯ জন। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এদিন সুস্থ হয়েছেন ৫০৫ জন এবং এখন পর্যন্ত সুস্থ ১৫ লাখ ২৫ হাজার ৬৭৩ জন। আর ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৩৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, একদিনে নমুনা সংগ্রহ করা হয়েছে ২১ হাজার ৯৮৬টি। অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ১৫৩টি। এখন পর্যন্ত এক কোটি ২০ হাজার ৬৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। অধিদফতর আরও জানায়, শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ নমুনায় ২ দশমিক ৩৪ শতাংশ এবং এখন পর্যন্ত ১৫ দশমিক ৬১ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯৭ দশমিক ৫৪ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৭৭ শতাংশ। মৃতদের মধ্যে পুরুষ ৮ জন এবং নারী ৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন মারা গেছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে মারা গেছেন ১৩ জন, চট্টগ্রামে ১ জন, খুলনায় ২ জন, বরিশালে ১ জন মারা গেছেন। এই সময়ে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৬ জন, বেসরকারি হাসপাতালে ১ জন।

এদিকে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য মতে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৪৮ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৩ কোটি ৮৬ লাখের উপরে। এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ২৩ কোটি ৮৬ লাখ ৬৭ হাজার ৮১৭ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪৮ লাখ ৬৪ হাজার ৬৩২ জন।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার জানায়, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন ৪ কোটি ৪৫ লাখ ৬০ হাজার ৯৯৩ জন এবং মারা গেছেন ৭ লাখ ১৬ হাজার ৪৪৭ জন। আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩৯ লাখ ৮৫ হাজার ৯২০ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৫০ হাজার ৯৬৩ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় ব্রাজিলে শনাক্ত হয়েছেন ২ কোটি ১৫ লাখ ৯০ হাজার ৯৭ জন এবং মারা গেছেন ৬ লাখ ১ হাজার ৩৯৮ জন।
এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৬৫১ কোটি ৩৭ লাখ ৭ হাজার ৩০৬ ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যের ঘটনা ঘটে। বিশেষজ্ঞদের মতে বর্তমানে দেশে করোনা নিয়ন্ত্রণে এসেছে। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন