বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জমজমের পানি ফিরল মক্কার গ্র্যান্ড মসজিদে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

১৮ মাসেরও বেশি সময় বিরতির পর মক্কার গ্র্যান্ড মসজিদে স্থাপিত মার্বেল পাথরের উপরে রাখা জমজমের পানি ভরা পাত্রগুলো আবারও ওমরাযাত্রী এবং মুসল্লিদের জন্য উন্মুক্ত হলো।

দুটি পবিত্র মসজিদের প্রেসিডেন্সি করোনাভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরে মুসল্লি ও ওমরাযাত্রীদের পরিবেশন করার জন্য গ্র্যান্ড মসজিদে জমজমের পানির ১৫৫টি স্থির মার্বেল স্টেশন (মাশরাবিয়া) এবং ২০ হাজার কন্টেইনার পুনরায় স্থাপন করেছে। ২০২০ সালের প্রথম দিকে কোভিড-১৯ মহামারি প্রাদুর্ভাবের পর কর্তৃপক্ষ পানি সরবরাহ করা বন্ধ করে দেয়। মহামারি চলাকালে প্রেসিডেন্সি বিপুল সংখ্যক কর্মীকে নিযুক্ত করেছিলেন পবিত্র পানিকে সীলমোহর, জীবাণুমুক্ত এবং একক ব্যবহারের বোতলে ভরে মাতাফে (পবিত্র কাবার তাওয়াফের এলাকা), মাসা (সাফা এবং মারওয়াহ পাহাড়ের মধ্যে দৌড়ানোর জায়গা), পাশাপাশি গ্র্যান্ড মসজিদের ভিতরে বিভিন্ন স্থানে বিতরণের জন্য। প্রেসিডেন্সির ডেপুটি হেড মোহাম্মদ আল জাবরি বলেন, ‘করোনাভাইরাসের বিরুদ্ধে টিকাদানের হার বৃদ্ধির পর মাশরাবিয়া এবং কন্টেইনার পুনঃস্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ তিনি বলেন, ‘এ সিদ্ধান্ত ওমরাহযাত্রী এবং গ্র্যান্ড মসজিদে যিয়ারতকারীদের করোনাভাইরাসের বিরুদ্ধে সব সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রতিরোধমূলক প্রোটোকল মেনেই নেয়া হয়েছে।’

ওমরাহযাত্রী ও মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে জমজমের পানির পাত্র নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হয়। গ্র্যান্ড মসজিদে জমজম পানি পরিবেশন বিভাগের পরিচালক আব্দুর রহমান আল জাহরানি বলেন, তার বিভাগ মসজিদে যিয়ারতকারীদের নিরাপত্তা রক্ষার লক্ষ্যে পাত্র পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখার চেষ্টা করে। ধোয়ার প্রক্রিয়াটি পাঁচটি ধাপের মধ্য দিয়ে যায়। তিনি বলেন, পরিষ্কার করার জন্য একটি নির্দিষ্ট, সুগন্ধিমুক্ত সাবান ব্যবহার করা হয়। পর্যায়গুলোর মধ্যে রয়েছে জীবাণুমুক্তকরণ, শুকানো এবং সংরক্ষণ করা। কনটেইনারগুলো নির্দিষ্ট গাড়িতে করে গ্র্যান্ড মসজিদের ফিলিং পয়েন্টে নিয়ে যাওয়া হয়। তিনি বলেন, মসজিদ কমপ্লেক্সের ভিতরে বিশেষ যন্ত্রপাতির সাহায্যে পুরো কার্যক্রম পরিচালিত হয়। সূত্র : গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md Foyez ১৪ অক্টোবর, ২০২১, ১:৪৮ এএম says : 0
মাশাআল্লাহ আলহামদুলিল্লাহ আল্লাহু আকবার জাযাকাল্লাহ সুবহানাল্লাহ
Total Reply(0)
Journalist Md Rofiqul Islam ১৪ অক্টোবর, ২০২১, ১:৪৮ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Md Shmol Hossain ১৪ অক্টোবর, ২০২১, ১:৫০ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
ক্ষণিকের মুসাফির ১৪ অক্টোবর, ২০২১, ১:৫০ এএম says : 0
আলহামদুলিল্লাহ, ভালো খবর।
Total Reply(0)
নাবিল আব্দুল্লাহ ১৪ অক্টোবর, ২০২১, ১০:১৮ এএম says : 0
আল্লাহ যেন জমজমের পানি পান করার তৌফিক দান করেন
Total Reply(0)
হুমায়ূন কবির ১৪ অক্টোবর, ২০২১, ১০:১৯ এএম says : 0
পৃথিবীর শ্রেষ্ঠ সুপেয় পানি জমজমের পানি
Total Reply(0)
সফিক আহমেদ ১৪ অক্টোবর, ২০২১, ১০:১৯ এএম says : 0
দুনিয়ার একমাত্র বিশুদ্ধ পানি জমজমের পানি
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন