মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হিন্দুদের নিরাপত্তা নিয়ে ভারতকে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ১১:০৩ এএম | আপডেট : ৪:৪৫ পিএম, ১৫ অক্টোবর, ২০২১

বাংলাদেশের বিভিন্ন জায়গায় পূজামণ্ডপে হামলার ঘটনার প্রেক্ষাপটে হিন্দু সম্প্রদায়ের নেতারা নিরাপত্তা নিয়ে তাদের উদ্বেগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ব্যক্ত করেছেন। তারা বলেছেন, এসব ঘটনায় হিন্দুদের মধ্যে নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, কুমিল্লার ঘটনা এবং তার জের ধরে সহিংসতার ঘটনাগুলোর সাথে জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

হিন্দুদের বিভিন্ন সংগঠনের নেতা ও প্রতিনিধিদের সাথে পূজার শুভেচ্ছা জানানোর অনুষ্ঠানে শেখ হাসিনা প্রতিবেশী ভারতের উদ্দেশেও হুঁশিয়ারী দিয়ে বলেন, তাদেরও সচেতন থাকতে হবে। তিনি বলেন, ‘সেখানেও (ভারতে) এমন কিছু যেন না করা হয়-যার প্রভাব আমাদের দেশে এসে পড়ে। আর আমাদের হিন্দু সম্প্রদায়ের ওপর আঘাত আসে।’ প্রতিবছরের মত এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দূর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের নেতা বা প্রতিনিধিদের সাথে বৃহস্পতিবার এই শুভেচ্ছা বিনিময় করেন। তবে এবার প্রেক্ষাপট ছিল ভিন্ন। 
পূজার অষ্টমীতে কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়া যায় এবং এরপর দেশের বিভিন্ন জায়গায় পূজামণ্ডপে হামলা হয়। সেই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর সাথে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে হিন্দু সম্প্রদায়ের নেতাদের বক্তব্য ছিল মূলত তাদের নিরাপত্তার প্রশ্নে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত বলেছেন, পূজামণ্ডপে সহিংসতার ঘটনাগুলোর কারণে সারাদেশে হিন্দুদের মধ্যে নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে, সেই পরিস্থিতি তারা জানিয়েছেন প্রধানমন্ত্রীকে। তিনি বলেন, ‘সংঘবদ্ধ আক্রমণ হয়েছে, সেজন্য আমাদের হিন্দু সম্প্রদায়ের মধ্যে আস্থার সংকট হচ্ছে এবং ভীতি তৈরি হয়েছে।’
ভারতের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাবিশ্বে জঙ্গি তৎপরতার কথা তুলে ধরে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশি দেশকে সতর্ক থাকার অনুরোধ জানিয়ে বলেছেন, প্রতিবেশি দেশেও এমন কিছু যাতে না করা হয়, যার প্রভাব এখানে পড়ে। তিনি বলেন, ‘সারা বিশ্বে জঙ্গিবাদ বা সন্ত্রাসী কর্মকাণ্ড বৃদ্ধি পাওয়ায় তারও একটা প্রভাব এসে পড়ছে। সেব্যাপারে আমাদের নিজেদের দেশ শুধু নয়, আমাদের প্রতিবেশি দেশকেও সজাগ থাকতে হবে।’ ভারতের উদ্দেশে তিনি আরও বলেছেন, ‘প্রতিবেশি ভারত আমাদের মুক্তিযুদ্ধের সময় সহযোগিতা করেছে। তাদের কথা আমরা সব সময় কৃতজ্ঞতার সাথে স্মরণ করি।’ তিনি আরও বলেন, ‘সেখানেও (ভারতে) এমন কিছু যেন না করা হয়-যার প্রভাব আমাদের দেশে এসে পড়ে। আর আমাদের হিন্দু সম্প্রদায়ের ওপর আঘাত আসে। সে ব্যাপারে তাদেরকেও একটু সচেতন থাকতে হবে।’
রাজনৈতিক অঙ্গনেও এই ইস্যু নিয়ে আওয়ামী লীগ এবং বিএনপির নেতারা বিভিন্ন রকম বক্তব্য দিয়েছেন। সরকারের অনেকেই ঘটনার জন্য বিএনপির দিকে আঙুল তুলেছেন। আবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দ্রব্যমূল্য বৃদ্ধি সহ বিভিন্ন ইস্যু থেকে দৃষ্টি অন্যদিকে সরাতে সরকারের ইঙ্গিতে এসব ঘটনা ঘটতে পারে। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ৭৫ সালের পর থেকে বিএনপি জামায়াত ধর্মের নামে বিভক্তি শুরু করেছে।
এদিকে, পূজা উদযাপন পরিষদ এবং হিন্দু সম্প্রদায়ের নেতারা গত ২৪ ঘন্টায় আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও মন্ত্রী ওবায়দুল কাদের এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানসহ সরকারের বিভিন্ন পর্যায়ে দেখা করে তাদের উদ্বেগ তুলে ধরেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার মন্ত্রী পরিষদ বিভাগের সচিবসহ কয়েকজন সচিব এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানদের সাথে বৈঠক করেছেন। তিনি বলেছেন, সহিংসতা এবং ফেসবুক সহ সামাজিক মাধ্যমে গুজব ছড়ানোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে এবং তারা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছেন। ‘যারা এধরনের অপচেষ্টা করবেন বা করে যাচ্ছেন, তাদের চিহ্নিত করে আইনে আওতায় আনা হবে’, বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। হিন্দু সম্প্রদায়ের নেতারা বলেছেন, সরকারের শীর্ষ পর্যায় থেকেও তারা যে প্রতিশ্রুতি পেলেন, তাতে ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত এবং দ্রুত বিচার হবে বলে তারা আশা করছেন। সূত্র: বিবিসি বাংলা।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (31)
Rahmat Khan Rahmat Khan ১৫ অক্টোবর, ২০২১, ১১:২৭ এএম says : 0
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রীকে। বাংলাদেশে সবসময় সংলঘুদের নিরাপত্তা নিশ্চিত করেছে কিন্তু ভারত তার উল্টোটা করেছে।
Total Reply(0)
সোয়েব আহমেদ ১৫ অক্টোবর, ২০২১, ১১:২৯ এএম says : 0
প্রধানমন্ত্রীর জন্য আমার মন থেকে দোয়া রইলো। তিনি অত্যন্ত উচিত কথা বলেছেন। ভারতকে বাংলাদেশ নিয়ে উদ্বিগ্ন না হয়ে তাদের দেশে মুসলিম নির্যাতন বন্ধ করলেই হবে।
Total Reply(0)
সাইফ আহমেদ ১৫ অক্টোবর, ২০২১, ১১:৩০ এএম says : 0
মুসলমান রা ত মানুষের কাতারেই পরেনা।এজন্যই তাদের নিরাপত্তার দরকার নাই।তাইত ভারতে তাদের পাখির মত গুলি করে মারা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠিক কথা বলেছেন।
Total Reply(0)
হাদী উজ্জামান ১৫ অক্টোবর, ২০২১, ১১:৩৩ এএম says : 0
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরাও মনে করি ভারতে মুসলিমদের ওপর নিপীড়ন করা হলে এর প্রভাব বাংলাদেশেও পড়তে পারে যদিও সরকার সংখালঘুদের নিরাপত্তা নিশ্চিতে ভারতের চেয়ে বহুগুন এগিয়ে।
Total Reply(0)
তানিম আশরাফ ১৫ অক্টোবর, ২০২১, ১১:৩৫ এএম says : 0
আমাদের ভারতে মুসলিম নিপীড়ন নিয়েও কথা বলা উচিত। প্রধানমন্ত্রী যথাযথ জবাব দেওয়ায় আমি মনে করি পরবর্তীতে ভারত বাংলাদেশের অভ্যন্ত্ররীণ বিষয়ে মন্তব্যের ক্ষেত্রে দশবার ভাববে।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ১৫ অক্টোবর, ২০২১, ১১:৪১ এএম says : 0
বিজেপি নেতাদের বাংলাদেশ নিয়ে মাথা ঘামানোর কোনো দরকার নেই। এদেশে হিন্দুরা সর্বোচ্চ নিরাপত্তায় রয়েছে। আপনারা মুসলিম নির্যাতন বন্ধ করুন তাহলেই উপমহাদেশের অনেক সমস্যা সমাধান হয়ে যাবে।
Total Reply(1)
১৯ অক্টোবর, ২০২১, ৬:১৯ পিএম says : 0
কামাল ১৫ অক্টোবর, ২০২১, ১১:৪৬ এএম says : 0
বাংলাদেশ হিন্দু মন্দিরে হামলা প্রসঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রসঙ্গ টেনে এনে যে কথা বলেছেন তার গভীর তাৎপর্য রয়েছে শাব্দিক অর্থে হয়তো যা বোঝা যায় প্রধানমন্ত্রীর জায়গা থেকে এর চেয়ে বেশি বলা যায়না কিন্তু যারা বোঝার তারা সবাই বুঝেছেন কেন প্রধানমন্ত্রী এই সময় ভারতের প্রসঙ্গ টা তুলে আনলেন।
Total Reply(0)
Md Shahin Alam ১৫ অক্টোবর, ২০২১, ১১:৪৮ এএম says : 0
'কোনো সম্প্রদায়ের প্রতি বিদ্বেষ যেন তোমাদের কখনো সুবিচার বর্জনে প্ররোচিত না করে।' (সুরা : মায়িদা, আয়াত : ৮) ইসলামে বিদ্বেষ কঠোরভাবে নিষিদ্ধ। সুতরাং ধর্মপ্রাণ মুসলমানদের কাছে অনুরোধ সহিংসতা পরিহার করুন অনেক সুযোগ সন্ধানীরা রয়েছে তারা হামলা করে মুসলিমদের মাথায় কাঁঠাল ভেঙে খাবে। যদিওবা এই পর্যন্ত মুসলিমদের ক্ষতি বেশী হয়েছে।
Total Reply(0)
Kazim Uddin ১৫ অক্টোবর, ২০২১, ১১:৪৮ এএম says : 0
প্রধানমন্ত্রী খুবই তাত্পর্যপূর্ণ একটি কথা বলেছেন "সেখানেও (ভারতে) এমন কিছু যেন না করা হয়-যার প্রভাব আমাদের দেশে এসে পড়ে। আর আমাদের হিন্দু সম্প্রদায়ের ওপর আঘাত আসে,"
Total Reply(0)
কবির ১৫ অক্টোবর, ২০২১, ১১:৪৮ এএম says : 0
বাংলাদেশ এই সময়ে প্রধানমন্ত্রী কেন ভারতের প্রসঙ্গ তুলে আনলেন তা বোঝার ক্ষমতা হয়তো অনেকে নেই অনেকেই বোঝার চেষ্টা করেননি প্রধানমন্ত্রী তার অবস্থান থেকে যেটুকু বলেছেন কূটনৈতিকভাবে এর থেকে বেশি বলা যায়না বাট তিনি একটি ইঙ্গিত দিয়েছেন এর গভীর তাৎপর্য রয়েছে
Total Reply(0)
Najrul Shahin ১৫ অক্টোবর, ২০২১, ১১:৪৯ এএম says : 0
বাংলাদেশ নিয়ে ভারতের নাক গলানো কে বরদাস্ত করা হবে না ।
Total Reply(0)
সিমুল ১৫ অক্টোবর, ২০২১, ১১:৫০ এএম says : 0
প্রধানমন্ত্রী শেখ হাসিনা একেবারে সঠিক জায়গায় আলপিন ঢুকিয়েছেন। আমরা সবাই জানি বাংলাদেশ কারা সংখ্যালঘু নির্যাতন বিষয়টা নিয়ে সোচ্চার কারা বাংলাদেশকে তাদের মত করে দেখতে চাই কারা বাংলাদেশকে তাদের মত লেজ কাটা শেয়ালের দলে অন্তর্ভুক্ত করতে চায়।
Total Reply(0)
Shieakh Bappi ১৫ অক্টোবর, ২০২১, ১১:৫১ এএম says : 0
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠিক বলেছেন ভারত যদি মুসলমানদের উপর অত্যাচার নিপীড়ন বন্ধ না করে তবে এদেশের হিন্দুদের উপর তার প্রভাব পড়বে।। তাই বাংলাদেশের হিন্দু সংগঠন গুলোর উচিৎ ভারতের উগ্রবাদী সরকারকে এ মেসেজ টা দেয়া। অন্যথায় ভারতের ঘটনা গুলোর প্রভাব বাংলাদেশের হিন্দুদের উপর পড়বে
Total Reply(0)
Kamrul Sharif ১৫ অক্টোবর, ২০২১, ১১:৫১ এএম says : 0
প্রধানমন্ত্রী ইনডিরেক্টলি বুঝিয়ে দিলেন যে ভারতে মুসলমানদের উপর যে হমলা হয় এটা সেই ক্ষোভেরই বহিঃপ্রকাশ। তবে কোনো দেশেই এই ধরনের ঘটনা কাম্য নয়।এগুলো আঞ্চলিক সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য একটা বড় হুমকি। আমার দেশের বিধর্মীরা ভালো থাকলে পাশের দেশের আমার ধর্মের মানুষ ভালো থাকবে। এটা সবার ভাবা উচিত।
Total Reply(0)
Jibon Mane Juddho ১৫ অক্টোবর, ২০২১, ১১:৫২ এএম says : 0
ধন্যবাদ প্রধান মন্ত্রীকে ভারতকে সমুচিৎ জবাব দেবার জন্য ৷ মুলত বাংলাদেশের উন্নয়ন ভারত সহ্য করতে পারছে না এবং ভারতের সাথে বর্তমান বিভিন্ন বিষয়ে মত বিরোধ ও চায়না বাংলাদেশ মৈত্রীতা তাদের চক্ষূশুল হয়ে দাঁড়িয়েছে ৷তাই তারা মানে জনগন নয় বর্তমান মুদি পন্থিরা বাংলাদেশে হিন্দু মুসলিমদের মাঝে একটা দাঙ্গা লাগানোর অপচেষ্টা চালাচ্ছে ৷ যা এ মুদি সরকারের আমলে ভারতেই কয়েকবার হয়েছে ৷
Total Reply(0)
Karim ১৫ অক্টোবর, ২০২১, ১১:৫৩ এএম says : 0
বাংলাদেশ কখনোই সাম্প্রদায়িক মনোভাব নিয়ে সংখ্যালঘু নির্যাতন এর ঘটনা ঘটে না বাংলাদেশে সংখ্যালঘুদের উপরে মাঝে মাঝে দু একটি ঘটনা ঘটে তার পেছনে সম্পূর্ণরূপে রাজনীতি কাজ করে লামার ঘটনা খোঁজ নিলেই বোঝা যাবে কারা নেতৃত্ব দিয়ে মন্দিরে হামলা করতে গিয়েছিল সারা বাংলাদেশেই একই ঘটনা কিন্তু বলার উপায় নেই।
Total Reply(0)
Jibon Mane Juddho ১৫ অক্টোবর, ২০২১, ১২:৩২ পিএম says : 0
ধন্যবাদ প্রধান মন্ত্রীকে ভারতকে সমুচিৎ জবাব দেবার জন্য ৷ মুলত বাংলাদেশের উন্নয়ন ভারত সহ্য করতে পারছে না এবং ভারতের সাথে বর্তমান বিভিন্ন বিষয়ে মত বিরোধ ও চায়না বাংলাদেশ মৈত্রীতা তাদের চক্ষূশুল হয়ে দাঁড়িয়েছে ৷তাই তারা মানে জনগন নয় বর্তমান মুদি পন্থিরা বাংলাদেশে হিন্দু মুসলিমদের মাঝে একটা দাঙ্গা লাগানোর অপচেষ্টা চালাচ্ছে ৷ যা এ মুদি সরকারের আমলে ভারতেই কয়েকবার হয়েছে ৷
Total Reply(0)
তপন ১৫ অক্টোবর, ২০২১, ১২:৩৭ পিএম says : 0
আমাদের মাননীয় প্রধানমন্ত্রী একটা সঠিক কথা বলেছেন ভারতকে
Total Reply(0)
MD Jueal Islam ১৫ অক্টোবর, ২০২১, ১২:৩৮ পিএম says : 0
আপনি ঠিকই বলেছেন এটা আমাদের সমস্যা আমাদেরকে সমাধান করতে হবে এদেশে যারাই বাস করে সবাই এদেশে নাগরিক আর যারাই অপরাধ করবে তাদের সঠিক বিচার করুন।
Total Reply(0)
মুহাম্মদ আবদুল্লাহ সজিব ১৫ অক্টোবর, ২০২১, ১২:৩৯ পিএম says : 0
ধন্যবাদ প্রধানমন্ত্রী। যখন ভারতে মুসলিমদের উপর হামলা চালানো হয় তখন আমাদেরও প্রতিবাদ করতে হবে।
Total Reply(0)
Syed Abdul Awal ১৫ অক্টোবর, ২০২১, ১২:৪০ পিএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের সনাতন ধর্মালম্বীদের সর্বোচ্চ নিরাপত্তা দিন যাতে উনারা নিরাপত্তা নিয়ে শংকিত না থাকেন এবং নির্বিঘ্নে পুজা উদযাপন করতে পারেন।
Total Reply(0)
MD Shahead ১৫ অক্টোবর, ২০২১, ১২:৪১ পিএম says : 0
ভারত বাংলাদেশের অভ্যন্তরীন ব্যাপারে যেবাবে নাগ গলাচ্ছে তাতেই বুজা যায় এর পিচনে পেচনে তাদের হাত রয়েছে
Total Reply(0)
Ahmed Nur ১৫ অক্টোবর, ২০২১, ১২:৪৩ পিএম says : 0
অতএব,,মোদি সরকার মানুষকে মানুষ হিসেবে মূল্য দিন। গরুকে গরু হিসেবে। মানুষের চেয়ে গরুকে বেশি মূল্য দিবেন না।
Total Reply(0)
Mirza Arafat ১৫ অক্টোবর, ২০২১, ১২:৪৪ পিএম says : 0
সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে পার্শ্ববর্তী কোনো রাষ্ট্র ও তার দোসররা ফায়দা হাসিল করতে চায়,কুমিল্লার ঘটনা সে ইঙ্গিতই বহন করে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দুষ্কৃতকারীদের বিচারের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি। বিষয়টি নিয়ে কোনো সহিংসতা কাম্য নয়,সকলকে তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে,যাতে মূল ষড়যন্ত্রকারীরা আইনের আওতায় আসে।
Total Reply(0)
Mirza Arafat ১৫ অক্টোবর, ২০২১, ১২:৪৮ পিএম says : 0
সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে পার্শ্ববর্তী কোনো রাষ্ট্র ও তার দোসররা ফায়দা হাসিল করতে চায়,কুমিল্লার ঘটনা সে ইঙ্গিতই বহন করে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দুষ্কৃতকারীদের বিচারের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি। বিষয়টি নিয়ে কোনো সহিংসতা কাম্য নয়,সকলকে তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে,যাতে মূল ষড়যন্ত্রকারীরা আইনের আওতায় আসে।
Total Reply(0)
সৈয়দ সাইফুল ইসলাম ১৫ অক্টোবর, ২০২১, ৩:৩৯ পিএম says : 0
শেখ হাসিনা,, তিনি সবসময়ই সঠিক কথা বলার চেষ্টা করেন, ওনাকে ধন্যবাদ,,
Total Reply(0)
Syed Saiful lslam0 ১৫ অক্টোবর, ২০২১, ৩:৫৫ পিএম says : 0
শেখ হাসিনা,, সবসময়ই সঠিক কথা বলার চেষ্টা করেন ..
Total Reply(0)
Jahir Uddin ১৫ অক্টোবর, ২০২১, ৩:৫৬ পিএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রী সঠিক কথা বলেছেন। বাংলাদেশের কোন মুসলমান সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চাই না, প্রতিবেশি একটি দেশের কারণেই এসব ঘটছে। তারা আমাদের দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে বিভিন্ন ভাবে যড়যন্ত্রে লিপ্ত আছে।
Total Reply(0)
True Mia ১৫ অক্টোবর, ২০২১, ৫:৩৫ পিএম says : 0
Thank you honorable Prime Minster , Thank you for your courage
Total Reply(0)
Mohammed Jamal Uddin ১৭ অক্টোবর, ২০২১, ৩:৩১ পিএম says : 0
বাংলাদেশে সবসময় সংলঘুদের নিরাপত্তা নিশ্চিত করেছে কিন্তু ভারত তার উল্টোটা করেছে। এদেশে হিন্দুরা সর্বোচ্চ নিরাপত্তায় রয়েছে।আপনারা মুসলিম নির্যাতন বন্ধ করুন তাহলেই উপমহাদেশের অনেক সমস্যা সমাধান হয়ে যাবে।
Total Reply(0)
dhaka textile ২১ অক্টোবর, ২০২১, ২:৩৩ পিএম says : 0
right
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন