সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মহানগর

জনসংখ্যার আধিক্যের কারণেই পেয়াজের দাম বাড়ছে : কৃষিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ৭:৩৭ পিএম

ফাইল ছবি


দেশে আবাদি জমির তুলনায় জনসংখ্যার আকার অনেক বেশি বড়। তা ছাড়া যেই হারে প্রতিবছর জনসংখ্যা বাড়ছে সেই হারে আবাদি জমি বাড়ছে না, বরং কমছে। জনসংখ্যার এই আধিক্যের কারণেই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে থাকছে না বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। আজ শুক্রবার রাজধানীর খামারবাড়িতে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেছেন, বাংলাদেশে প্রতিবছর ২৪ লাখ মানুষ বাড়ছে। কিন্তু সেই হিসেবে বাড়ছে না জমি। বরং নানাভাবে কমছে আবাদি জমি। জনসংখ্যার এই আধিক্যের কারণে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার।

তিনি বলেন, প্রতি বছর পেঁয়াজের বাজার চড়া হয়। এটি জেনেই বাংলাদেশ পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার চেষ্টা করছে। করোনাকালে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্বে এখন পেঁয়াজ উৎপাদনে তৃতীয় স্থানে বাংলাদেশ। গতবারের চেয়ে এবারও ৭ লাখ টন বেশি পেঁয়াজ উৎপাদিত হয়েছে দেশে। ঘাটতি পূরণে সব চেষ্টা করছে কৃষি মন্ত্রণালয়।

কৃষিমন্ত্রী বলেন, পৃথিবীর বহু দেশে ২৪ লাখ মানুষও নেই। অথচ প্রতিবছর এই পরিমাণ মানুষ বাড়ছে বাংলাদেশে। কমছে কৃষি জমির পরিমাণ। একই জমিতে শিল্প কল-কারখানাও গড়ে তোলা হচ্ছে। জমি কমে যাওয়ার পরেও আমাদের কিন্তু উৎপাদন বাড়ছে।

এর আগে একাধিক মন্ত্রী বিভিন্ন অনুষ্ঠানে ‘বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ’ বলে উল্লেখ করলেও কৃষিমন্ত্রী বলেন, খাদ্যে এখনো বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ নয়। তবে দেশে খাদ্যের উৎপাদন আগের চেয়ে বেড়েছে। এ জন্য চালের দাম একটু বেশি হলেও, চাল নিয়ে অস্থিরতা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Kalu ১৫ অক্টোবর, ২০২১, ৮:৪০ পিএম says : 0
মনে পড়ে গেল সেই ফারুক খানের কথা যাকে সুরঞ্জিত সেনগুপ্ত উপাধি দিয়েছিলেন "কম খান"।
Total Reply(0)
Tareq Sabur ২৫ অক্টোবর, ২০২১, ২:৫৯ পিএম says : 0
আরেক গাজাখোরি চাপা ছাড়ল এই মন্ত্রী নামের জাতীয় কলঙ্ক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন