বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পণ্য-সেবার মানোন্নয়নে বিভিন্ন আয়োজন

বিশ্ব মান দিবস আজ

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিশ্ব মান দিবস আজ। পণ্য-সেবার মানোন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাপী কর্মরত বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের অবদানের প্রতি সম্মান জানাতেই এই দিবসের অবতারণা। দিনটি মূলত পণ্য-সেবা প্রভৃতির মান উন্নয়ন ও বজায় রাখার প্রতি কর্তৃপক্ষ, উদ্যোক্তা এবং ভোক্তাদের সচেতন করার উদ্দেশ্যে পালন করা হয়। ‘স্টান্ডার্ড বিল্ড ট্রাস্ট’ বা ‘মান আস্থা সৃষ্টি করে’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বিএসটিআই’র প্রধান কার্যালয়ের পাশাপাশি আঞ্চলিক অফিসসমূহে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
৪৭তম বিশ্ব মান দিবস উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া এনডিসি পৃথক পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষে আজ তেজগাঁওস্থ বিএসটিআই’র এর প্রধান কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করেছে। এতে সভাপতিত্ব করবেন বিএসটিআই-এর মহাপরিচালক ইকরামুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
উল্লেখ্য, ১৯৪৬ সালের ১৪ অক্টোবর লন্ডনে বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধি বিশ্বব্যাপী পণ্য-সেবার মান বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান নির্ধারক সংস্থার বিষয়ে ঐকমত্য পোষণ করেন। এর পরের বছর থেকে তাদের কার্যক্রম শুরু হয়। ওই দিনকে স্মরণীয় করে রাখতেই দিবসটি বৈশ্বিকভাবে পালন করা হয়। ১৯৭০ সাল থেকে আইএসও এই দিনটি পালন করে আসছে। প্রতি বছরই দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয় চলমান বিষয়াদিকে ঘিরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন