মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাফতালি বেনেতের সঙ্গে প্রথম বৈঠক পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১০:১৮ এএম

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সাথে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার রাশিয়ার কৃষ্ণসাগরীয় উপকূলের পর্যটনকেন্দ্র সোচিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সোচিতে অবস্থিত রুশ প্রেসিডেন্টের গ্রীষ্মকালীন আবাস বোখারভ রুশেই প্রাসাদে অনুষ্ঠিত এই বৈঠক জুনে বেনেতের দায়িত্ব নেয়ার পর দুই নেতার মধ্যে প্রথম বৈঠক।
বৈঠকের শুরুতেই পুতিন রাশিয়া ও ইসরাইলের সম্পর্ককে ‘অনন্য’ হিসেবে বর্ণনা করে বলেন, রাশিয়ার বাইরে রুশ ভাষাভাষী সর্বাধিক লোক ইসরাইলে থাকে।
রাশিয়া ও ইসরাইলের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ককে ‘স্বল্প’ হলেও তা ক্রমেই উন্নতি হচ্ছে বলে মন্তব্য করেন পুতিন।
পুতিন আশা প্রকাশ করেন, বেনেতের সরকার দ্বিপক্ষীয় সম্পর্ক অব্যাহত রাখার নীতি অবলম্বন করবে যেভাবে মস্কো ইসরাইলের সাবেক সরকারের সাথে বাণিজ্যকেন্দ্রীক ও বিশ্বাসের সম্পর্ক বজায় রেখেছিলো।
অপরদিকে বৈঠকে বেনেত বলেন, একই অতীত, বর্তমান ও ভবিষ্যতের কারণেই রাশিয়া-ইসরাইলের মধ্যে ‘বিশেষ সম্পর্ক’ রয়েছে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৎকালীন সোভিয়েত রাশিয়ার ভূমিকা স্মরণ করে বেনেত বলেন, রাশিয়ার প্রতি কৃতজ্ঞতার অনুভূতি পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার জন্য তিনি অঙ্গীকারবদ্ধ।
রাশিয়া ও ইসরাইলের মধ্যে অর্থনৈতিক সম্পর্কের বিপুল সম্ভাবনা রয়েছে জানিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, সামনের দিনগুলোতে এই সম্ভাবনা কাজে লাগিয়ে উভয়দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ বাড়ানো হবে। সূত্র : আনাদোলু এজেন্সি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন