শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে বোরোর সেচ সুবিধার অভাব

চাষের আওতা বৃদ্ধি নিয়ে সেমিনার

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

পর্যাপ্ত সেচ ও উন্নতমানের বীজ সরবরাহ করা গেলে বরিশাল অঞ্চলে বোরো ধানের উৎপাদন কয়েকগুণ বৃদ্ধি করা সম্ভব। এই অঞ্চলে বোরো উৎপাদনে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে সেচ সুবিধার অভাব। সারাদেশে যেখানে জাতীয়ভাবে সেচ সুবিধার আওতায় থাকা জমির পরিমাণ ৭৩ শতাংশ, সেখানে দক্ষিণাঞ্চলে তার পরিমাণ মাত্র ২৭ শতাংশ। গতকাল রোববার বরিশালে ‘বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বরিশাল আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে বরিশাল অঞ্চলে পানিসম্পদ ও মাটির লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে ‘বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক এই সেমিনারে কৃষি বিশেষজ্ঞ, মৃত্তিকা ও পানি বিজ্ঞানী, কৃষকসহ ১২০ জন অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।
প্রধান অতিথি বলেন, সারাবিশ্বে করোনাকালে যখন খাদ্য উৎপাদনে ঘাটতির আশঙ্কা করা হয়েছিল, সেখানে বাংলাদেশ বাড়তি খাদ্য উৎপাদন করে দৃষ্টান্ত স্থাপন করেছে। সরকারের আন্তরিক উদ্যোগ আর কৃষক ও কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রচেষ্টায় এই সাফল্য অর্জিত হয়েছে বলে তিনি জানান। দক্ষিণাঞ্চলে বিশেষ করে বরিশাল অঞ্চলে বোরো আবাদ সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে বলে জানিয়ে তিনি বলেন, দেশের অন্য অঞ্চলে বোরো আবাদের জন্য জমির সর্বোচ্চ ব্যবহার হয়ে গেছে। কিন্তু বরিশাল অঞ্চলে তা হয়নি। এ অঞ্চলে বোরো আবাদ বাড়াতে হলে সেচ ব্যবস্থা সম্প্রসারণ করতে হবে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলমগীর হোসেন। এছাড়া ধান আবাদ ও সেচ সম্প্রসারণ বিষয়ে আরও দুটি প্রবন্ধ উপস্থাপন করে কৃষি সম্প্রসারণ অধিদফতরের বরিশাল আঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম ও বিএডিসির নির্বাহী প্রকৌশলী চঞ্চল কুমার মিস্ত্রী।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত পরিচালক ওয়াহিদা আক্তার, ব্রি’র পরিচালক মোহাম্মাদ খালেকুজ্জামান, কৃষি উন্নয়ন করপোরেশনের সদস্য (ক্ষুদ্র সেচ) মো. জিয়াউল হক, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, পরিচালক (সম্প্রসারণ) একেএম মনিরুল আলম, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মাদ বখতিয়ার এবং কৃষি তথ্য সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক সুরজিত সাহা রায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন