রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

জলবায়ু বিপর্যয় থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষার দাবিতে গণঅবস্থান কর্মসূচি

বাগেরহাট জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

জলবায়ু বিপর্যয়ের কবল থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষা, পরিবেশ এবং জনবান্ধব উন্নয়নের দাবিতে সুন্দরবনের ঢাংমারী এলাকায় গণঅবস্থান কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার দিনব্যাপী গণঅবস্থান কর্মসূচি চলাকালে সুন্দরবন অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্য লাঠিখেলা, গাজীর গান, বনবিবি নাটক, পটগানসহ নানা ধরণের গ্রামীণ খেলাধুলা অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল ১০টায় গণঅবস্থান কর্মসূচির উদ্বোধনী সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন'র (বাপা) জাতীয় পরিষদ সদস্য, সাবেক মোংলা উপজেলা ভাইস-চেয়ারম্যান পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ। গণঅবস্থান কর্মসূচীতে প্রধান অতিথির বক্তৃতা রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন'র (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুব বাপা নেতা দেওয়ান নুরতাজ আলম, ইউপি সদস্য ফিরোজ আলম খান, ঢাংমারী ডলফিন সংরক্ষণ দলের টিম লিডার পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার ইস্রাফিল বয়াতি, বাপা নেতা কমলা সরকার, মোল্লা আল মামুন, আব্দুর রশিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার শেখ রাসেল ও নদীকর্মী হাসিব সরদার।
প্রধান অতিথির বক্তৃতায় বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবী ঝুঁকির মধ্যে রয়েছে। পৃথিবী উষ্ণায়ণের তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেডর নীচে রাখতে হবে। বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬ সফল না হলে পৃথিবীকে বাঁচানো যাবে না। বেপরোয়া শিল্পায়ন, অধিক মাত্রায় ফসিল ফুয়েলর ব্যবহার ও প্রাণ-প্রকৃতি বিরোধী উন্নয়ন কর্মকাণ্ড ফলে সুন্দরবন বিপন্ন এবং উপকূল বিধ্বস্ত। তিনি জলবায়ুর বিপর্যয়ের কবল থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষা, পরিবেশ ও জনবান্ধব উন্নয়ন পরিকল্পনার দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন