বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুদানের সদস্যপদ স্থগিত করল আফ্রিকান ইউনিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১০:২৯ এএম

সুদানের সদস্যপদ স্থগিত করেছে আফ্রিকান ইউনিয়ন। দেশটিতে এক অভ্যুত্থানের মধ্য দিয়ে সেনাবাহিনী ক্ষমতা দখলের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে জোটটি। এর ফলে আফ্রিকান ইউনিয়নের যেকোনো কার্যক্রমে সুদানের অংশগ্রহণ বন্ধ হয়ে গেলো। এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে আফ্রিকান ইউনিয়ন। এতে বলা হয়েছে, সুদানে আবারো বেসামরিক সরকার প্রতিষ্ঠা হওয়ার আগ পর্যন্ত এই নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান বলেন, ‘আমরা গত সপ্তাহে দেশে যে বিপজ্জনক কর্মকাণ্ড দেখেছি, তার কারণে মন্ত্রিসভা ভেঙে দিতে এবং দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করতে এগিয়ে গেছি। এটা না হলে দেশে গৃহযুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা ছিল। ’

এ বিষয়ে সামরিক বাহিনীর প্রধান বলেন, ‘আমরা সুদানের জনগণ এবং পুরো বিশ্ববাসীকে নিশ্চিত করছি, ক্ষমতা হস্তান্তরের অংশ হিসেবেই এ সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে এবং বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করা হবে। ’

প্রসঙ্গত, ২০১৯ সালে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে সরিয়ে সামরিক বাহিনী এবং বেসামরিক গোষ্ঠী ক্ষমতার ভাগাভাগি করে নেয়। এরপর থেকে তারাই সুদান শাসন করে আসছিল।

চলতি বছরের সেপ্টেম্বরে ওমর আল-বশিরের অনুসারী সামরিক কর্মকর্তারা অভ্যুত্থানের চেষ্টা করে ব্যর্থ হন। এরপর থেকে দেশটিতে উত্তেজনা বেড়ে যায়।
ওই ঘটনায় সরকারের সামরিক ও বেসামরিক অংশগুলো বিভক্ত হয়ে পড়ে। উভয় পক্ষের মধ্যে দেখা দেয় আস্থার সংকট। এরই মধ্যে সোমবার সুদানে জরুরি অবস্থা ঘোষণার কথা জানিয়ে টেলিভিশনে ভাষণ দেন আব্দেল ফাত্তাহ।

উল্লেখ্য, সুদানের বেসামরিক সরকারকে উৎখাত করে সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করেছে। দেশটির জনগণ এর প্রতিবাদ করলে সেনা সদস্যদের ছোড়া গুলিতে অন্তত ১০ জন প্রাণ হারিয়েছেন। গত সোমবার অভ্যুত্থানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান বেসামরিক সরকার ভেঙে দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন