মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাছ ধরায় বিবাদ, ফরাসি রাষ্ট্রদূতকে তলব যুক্তরাজ্যের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ৪:১৬ পিএম

ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে তীব্র বিবাদ শুরু হয়েছে ফ্রান্স এবং যুক্তরাজ্যের। বৃহস্পতিবার ইংলিশ চ্যানেলে একটি যুক্তরাজ্যের মাছ ধরার নৌকোকে আটক করেছে ফ্রান্স। অভিযোগ, নিয়ম ভেঙে ফরাসি জলসীমায় ঢুকে পড়েছিল নৌকোটি। এরপরেই যুক্তরাজ্যে ফরাসি রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় প্রশাসন।

ব্রেক্সিটের পর থেকেই ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে ফ্রান্স, যুক্তরাজ্য এবং জার্সির মধ্যে তীব্র বিতর্ক চলছে। ফরাসি উপকূল থেকে মাত্র ২২ কিলোমিটার দূরে অবস্থিত দ্বীপ জার্সি। ব্রিটিশ রাজতন্ত্রের অন্তর্গত এই দ্বীপটি এবং যুক্তরাজ্য ব্রেক্সিটের নিয়ম মেনে ফরাসি জেলেদের ইংলিশ চ্যানেলে মাছ ধরার অনুমতি দিচ্ছে না বলে অভিযোগ। ফ্রান্সও পাল্টা ক্ষমতা প্রদর্শন করছে বলে যুক্তরাজ্যের অভিযোগ।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি লিজ ট্রাস বৃহস্পতিবার বলেছেন, ‘ইউরোপ বিষয়ক মন্ত্রী ওয়েন্ডি মর্টন ফরাসি রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছেন। ফ্রান্স ইংলিশ চ্যানেল অঞ্চলে যুক্তরাজ্য এবং চ্যানেল দ্বীপগুলির সঙ্গে যে আচরণ করছে, মূলত তা নিয়েই কথা বলা হবে।’ ফ্রান্সের ব্যবহার অত্যন্ত হতাশাজনক বলেও মন্তব্য করেছেন যুক্তরাজ্যের মন্ত্রী।

ব্রেক্সিটের আগে ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে যুক্তরাজ্য, চ্যানেল আইল্যান্ড এবং ফ্রান্সের মধ্যে এত বিতর্ক ছিল না। কিন্তু যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পরে ইংলিশ চ্যানেলের কোন অংশে কে মাছ ধরবে, তা নিয়ে দ্বন্দ্ব শুরু হয়। ফ্রান্সের অভিযোগ, তাদের মাছ ধরার লাইসেন্স দিচ্ছে না যুক্তরাজ্য। তাদের জলসীমায় ঢুকে পড়ছে যুক্তরাজ্য এবং চ্যানেল দ্বীপগুলির নৌকো। এই নিয়েই বিতর্ক ক্রমশ তীব্র হচ্ছিল। ফ্রান্স যুক্তরাজ্যের নৌকো আটকে দেয়ার পর লড়াই অন্য পর্যায়ে পৌঁছে গিয়েছে বলে মনে করছেন কূটনীতিকরা। সূত্র: রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন