শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

রাবির শেখ রাসেল মডেল স্কুলের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ৫:০৯ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধুর কনিষ্ঠ সন্তানের নামে নির্মিত ‘শেখ রাসেল মডেল স্কুল’-এর ভবনের উদ্বোধন করা হয়েছে। রোববার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ভার্চুয়ালি এই স্কুলের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধন অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের সাথে সাথে পতাকা উত্তোলন, সাদা পায়রা ও বেলুন উড্ডয়ন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, শেখ রাসেলকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। যখন বঙ্গবন্ধু তার সর্বোচ্চ ত্যাগ দিয়ে এই দেশ স্বাধীন করলেন। ঠিক সেই সময় একাত্তরের স্বাধীনতা বিরোধী অপশক্তি বঙ্গবন্ধুর সপরিবারে হত্যা করেছে। যারা হত্যাকারী ছিল তারা বাংলাদেশের চরিত্র পাল্টে দেয়ার অপচেষ্টা চালিয়েছিল। কিন্তু তারা সফল হতে পারেনি।

স্বাধীনতার অপশক্তিরা জানতো যে, শিশু রাসেলও যদি বেঁচে থাকে, তাহলে সে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করবে সেই ভয়েই তারা রাসেলকে হত্যা করেছে। রাসেল যেমন অত্যন্ত মেধাবী ছিলেন, তেমন ছিলেন অসাধারণ ব্যক্তিত্ব। আজ যদি সে বেঁচে থাকতো তাহলে এই দেশের বিশাল অবদান রাখতে পারতো।

তিনি আরো বলেন, বাংলাদেশে আর কোন শিশুকে যেনো হত্যা করা না হয়। সকল অন্যায়ের বিরুদ্ধে আমরা রুখে দাড়াবো। রাসেলের মতো প্রতিবাদী প্রতীক হয়ে উঠবে আমাদের শিশুরা। সুখী, সমৃদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে আমাদের শিশুরা যেনো একজন গণতকন্ত্রিক মানুষ হতে পারে এবং যোগ্য নাগরিক ও বিশ্ব নাগরিক হয়ে উঠতে পারে সেই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো জাকারিয়া, অধ্যাপক সুলতান উল ইসলাম, শেখ রাসেল স্কুলের সভাপতি ও আই ই আর ইনিস্টিটিউট এর পরিচালক, অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র, শেখ রাসেল স্কুলের অধ্যক্ষ, মোসা লিসাইয়া মেহজাবি।

উল্লেখ্য, ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অত্যাধুনিক এই স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরবর্তীতে গত বছরের ৫ জুলাই জুবেরী ভবন সংলগ্ন মাঠে ১.৩ একর জমির ওপর ৪ তলা বিশিষ্ট ভবনটির নির্মাণ কাজ শুরু হয়। প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত ভবনটি দীর্ঘ অপেক্ষার পর আজ উদ্বোধন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন