শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

১৭৪টি ওমরাহ লাইসেন্সের তালিকা প্রকাশ

প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্ম মন্ত্রণালয় প্রথম পর্যায়ে গতকাল ১৭৪টি বৈধ ওমরাহ লাইসেন্সের তালিকা প্রকাশ করেছে। এসব ওমরাহ লাইসেন্সের তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ঢাকাস্থ সউদী রাষ্ট্রদূত, জেদ্দাস্থ বাংলাদেশ হজ অফিসের কনস্যুলার (হজ), বাংলাদেশ ব্যাংকের ডেপুটি ডিরেক্টরের কাছে প্রেরণ করা হয়েছে। প্রকাশিত ওমরাহ এজেন্সির তালিকার মধ্যে হজ এজেন্সীজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর নেতাদের বাতিল হওয়া ও শাস্তিপ্রাপ্ত এজেন্সীগুলোও এবার ওমরার কাজ করতে পারবে। গতকাল সোমবার ধর্ম-মন্ত্রণালয়ের উপসচিব একেএম শহীদুল্লাহ স্বাক্ষরিত প্রজ্ঞাপণে চলতি বছর আগামী ১ সফর মাস (১ নভেম্বর) থেকে ওমরাহ কাজ করার জন্য প্রথম পর্বে ১৭৪টি এজেন্সির তালিকা প্রকাশ করেছে। এসব তালিকায় গত বছর বাতিল হওয়ার ওমরাহ এজেন্সির নামও রয়েছে। এসব ওমরাহ এজেন্সি’র স্বত্বাধিকারীরা তাদের শাস্তির বিরুদ্ধে ধর্ম মন্ত্রণালয়ে রিভিউ করেছিলেন। ধর্ম মন্ত্রণালয় এসব অভিযুক্ত ওমরাহ এজেন্সির রিভিউ পুনঃবিবেচনা করে চলতি বছর ওমরাহ কার্যক্রম পরিচালনা করার অনুমতি দিয়েছে।
উল্লেখ্য, ওমরায় যাত্রী পাঠানোর পর আর দেশে ফিরে না আসায় ২০১৪-২০১৫ সালে বাংলাদেশের জন্য ওমরায় যাত্রী পাঠানো বন্ধ ছিল। এতে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম ওমরাহ পালনের সুযোগ থেকে বঞ্চিত হয়েছিলেন। যে সকল এজেন্সি ওমরার নামে মানবপাচারের জড়িত ছিল তাদের তদন্ত করে শাস্তি প্রদান করা হয়। বেশকিছু এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়। এ বিষয়ে শাস্তিপ্রাপ্ত এজেন্সিগুলোর তালিকা প্রকাশ করা হয়েছিল। ঐ বছর ১০৪টি ওমরাহ এজেন্সির পাঠানো যাত্রীদের মধ্যে ১১ হাজার ৪৮৫ জন দেশে ফেরত আসেনি। এসব এজেন্সির অভিযোগ তদন্ত করে ৯৫টি এজেন্সিকে শাস্তি দেয়া হয়েছিল।
হজ ভিসার মেয়াদোত্তীর্ণদের বিরুদ্ধে অভিযান
এদিকে সউদী আরব সোমবার থেকে দেশটিতে অবস্থানরত বিদেশী হাজীদের বিরুদ্ধে ধরপাকড় শুরু করেছে। হজ ভিসার মেয়াদ শেষ হয়ে যাবার পরও যারা অবৈধভাবে দেশটিতে অবস্থান করছেন তাদের বিরুদ্ধেই এই অভিযান চালানো হচ্ছে। স্থানীয় পত্রিকা ওকাজ জানায়, অপরাধিদের ১৩ হাজার ৩২৯ মার্কিন ডলার সমমূল্যের জরিমানা, ৬ মাসের জেল ও বহিস্কার করা হবে। যারা অবৈধ অবস্থানকারীদের আশ্রয়, চাকরি বা নিজের গাড়িতে ভ্রমণ করাবে তাদেরকেও ২৬ হাজার ৬৬২ মার্কিন ডলার জরিমানা ও ৬ মাসের কারাদ- ভোগ করতে হবে।
সউদী আরবে ওমরাহ বা হজ ভিসা নবায়ণযোগ্য নয়। ডারা এ ভিসা নিয়ে সেখানে যান তাদের চাকরি বা মক্কার বাইরে যাওয়ার অনুমতি নেই। সউদী কর্তৃপক্ষ জানিয়েছে, গত হজ মৌসুমে দেশটিতে প্রায় ১৮ লাখ হাজি হজ করেছেন। এদের অদিকাংশই বিদেশী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন