সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্টিভ জবসের হাতে তৈরি কম্পিউটারটি বিক্রি হলো চার লাখ ডলারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ৪:২৯ পিএম

বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক। ৪৫ বছর আগে তাদের নিজের হাতে বানানো কম্পিউটার দিয়েই শুরু হয় এই প্রতিষ্ঠানের যাত্রা। সেই কম্পিউটারটিই উঠলো নিলামে। যা চার লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।
বাংলাদেশি মুদ্রায় এই কম্পিউটারের মূল্য ৩ কোটি ৪৩ লাখ টাকা। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে আয়োজিত একটি নিলামে ওই কম্পিউটারটি বিক্রি হয়।
অ্যাপল তখনও প্রযুক্তি দুনিয়ায় নাম করে উঠতে পারেনি। স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতেই অ্যাপল তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এক দিক থেকে তাঁদের তৈরি সেই অ্যাপল-১ এখনকার ম্যাকবুকের জনক। এ রকম প্রায় ২০০টি কম্পিউটার সে সময় বানিয়েছিলেন তাঁরা। তার মধ্যেই একটি উঠতে চলেছে নিলামে।
স্টিভের তৈরি বাকি কম্পিটারের থেকে এটি একটু বিশেষ। কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে ৪৫ বছরের পুরনো এই কম্পিউটারটি। এই কোয়া কাঠ খুবই মূল্যবান। কেবলমাত্র হাওয়াই দ্বীপে পাওয়া যায় এই কাঠ। সেই কাঠের বাক্সের মধ্যে থাকা অ্যাপলের শুরুর দিনের এই কম্পিউটারের নিলাম নিয়ে ইতোমধ্যেই আগ্রহ তৈরি হয়েছে। সূত্র: আনন্দবাজার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন