শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হলে বেপরোয়া হয়ে উঠছেন কুবির ছাত্রলীগ নেত্রীরা

মেহেদী হাসান মুরাদ,কুবি থেকে : | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলে বেপরোয়া হয়ে উঠেছেন শাখা ছাত্রলীগের নেত্রীরা। হলে সাউন্ড বক্সে উচ্চস্বরে গান বাজানো, দলীয় ও সাধারণ শিক্ষার্থীদের হল থেকে বের করে দেয়া, নিজেদের ইচ্ছায় হলের ডাইনিং বন্ধ করে দেয়া, রাতে নির্ধারিত সময়ের পর হলে প্রবেশ ও বের হওয়া, সাউন্ড সিস্টেম বাজিয়ে শিক্ষার্থীদের মারধর করাসহ অসংখ্য অভিযোগ উঠেছে হল ছাত্রলীগ নেত্রীদের বিরুদ্ধে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন হলে অবস্থান করা শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, শাখা ছাত্রলীগের প্রশ্রয়ে ও হল প্রশাসের নির্লিপ্ততায় এসব করছেন তাঁরা। গত শুক্রবার সন্ধ্যার দিকে ছাত্রলীগ নেত্রী অর্পণা নাথ, জিনাত ইভাসহ ছাত্রলীগের নেতা কর্মীরা হলের টিভি রুমে উচ্চ শব্দে গান বাজিয়ে ছাত্রলীগ কর্মী সিসিলি জামানের জন্মদিনের পার্টি করছিল। বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা থাকায় কয়েকজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের দৈনিক ইত্তেফাকের সংবাদকর্মী ও প্রততত্ব বিভাগের ছাত্রী জান্নাতুল ফেরদৌসকে বিষয়টি জানালে তিনি সেখানে গিয়ে উচ্চশব্দে গান বাজানোর কারণ জানতে চান। এসময় তার সাথে দুর্ব্যবহার করেন ছাত্রলীগ নেত্রী অর্পণা নাথ।
এসময় গানের সাউন্ড আরও বাড়িয়ে দেয়া হয়। বিষয়টি পরে প্রভোস্টকে জানালে কিছুক্ষণ পর গান বন্ধ করা হয়। এদিকে চূড়ান্ত পরীক্ষা থাকা সত্ত্বে এসব পার্টিতে জুনিয়রদের যেতে বাধ্য করার অভিযোগ উঠেছে। এছাড়াও জোরপূর্বক তাদের পক্ষে এসব জুনিয়রদের দিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গ্রুপে পোস্ট করানো অভিযোগ রয়েছে। নিজেদের নিয়ন্ত্রণে হলের ডাইনিং নিয়ে যখন তখন মিল বন্ধ করার অভিযোগও রয়েছে। এ নিয়ে একাধিক ভুক্তভোগী শিক্ষার্থী অভিযোগ করে বলেন, অনেকেরই এখন পরীক্ষা চলছে, এসময় বাহিরে যেয়ে খাওয়া সম্ভব না। হলের ডাইনিং এর খাবারের মান নিয়ে কথা বলায় মান ভালো না করে উল্টো ডাইনিংই বন্ধ করে দেওয়া হয়েছে।
এছাড়াও ছাত্রী হলে রাত নয়টার প্রবেশ ও বাহির হওয়া নিয়ে প্রশাসনের নিষেধাজ্ঞা থাকলে ছাত্রলীগ পরিচয়ে এসব নেত্রীরা নিয়মনীতির তোয়াক্কা না করে গভীর রাত পর্যন্ত হল থেকে বের হওয়া ও প্রবেশ করার অভিযোগ রয়েছে। এই নেত্রীদের বিরুদ্ধে বিভিন্ন সময় শিক্ষার্থীদের হল ছাড়া করার হুমকি দেওয়ার পাশাপাশি নৃবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীকে হল থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ রয়েছে। হল ছাত্রলীগের নেত্রীদের এমন কর্মকাণ্ডে ক্ষোভ বিরাজ করছে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, হলে তাঁরা যা খুশি তাই করছে, প্রশাসনের ভূমিকাও প্রশ্নবিদ্ধ। তাদের উচ্চস্বরের পার্টির কারণে হলে পড়ার পরিবেশ নষ্ট হচ্ছে। উচ্চস্বরে গান বাজানোর বিষয়টি অস্বীকার করে অপর্ণা নাথ বলেন, দুইজনের জন্মদিন ছিল। জুনিয়ররা আমাকে এসে নিয়ে গেলে সেখানে ১৫ মিনিটের মতো গান বাজানো হয়েছে। তবে একজন এসে অভিযোগ করলে তার কথাবার্তার ভাব ভাল ছিল না বলে তাকে বের হয়ে যেতে বলেছি। আমরা কাউকে দিয়ে পোস্ট করাইনি। দুইটা পোস্ট আসছিল এবং তা সরিয়ে ফেলা হয়েছে। ডাইনিং হল প্রশাসনের নির্দেশেই বন্ধ করেছি। নওয়াব ফয়জুন্নেসা হলের প্রভোস্ট মো. সাদেকুজ্জামান বলেন, উচ্চস্বরে গান বাজানো নিয়ে আগে কখনো এইরকম অভিযোগ আসেনি। অভিযোগের বিষয়ে আমরা দুইপক্ষের সাথে কথা বলব। কেউ জন্মদিন সেলিব্রেশন করলে বাধা দেওয়া যায় না। তবে নিয়মের মধ্য থেকেই করতে হয়। ডাইনিং বন্ধের বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, ডাইনিং বন্ধ করার বিষয়ে আমি কোন নির্দেশ দেইনি। যারা ডাইনিং দেখাশোনা করে তাঁরা আমার সাথে বিষয় নিয়ে কথা বলবে বলে জানিয়েছে ।
এসকল বিষয়ে রেজিস্ট্রার অধ্যাপক ড. আবু তাহের বলেন, এ বিষয়গুলো নিয়ন্ত্রণের জন্য আমরা হল প্রশাসনের সাথে কথা বলব যাতে হলে সুষ্ঠ পরিবেশ বজায় থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন