বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রবাস জীবন

বাংলাদেশ সোসাইটির নির্বাচনে স্থগিতাদেশ

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বহুল আলোচিত বাংলাদেশ সোসাইটির নির্বাচন আবারো আদালতের আদেশে স্থগিত হয়ে গেছে। গত রোববার এই নির্বাচনে ভোট গ্রহণের কথা ছিল। জানা গেছে, বাংলাদেশ সোসাইটির আজীবন সদস্য নিরু এস নিরার দায়ের করা একটি মামলার প্রেক্ষিতে আদালত বাংলাদেশ সোসাইটির নির্বাচন স্থগিত করেছে। সোসাইটির নির্বাচন ঘিরে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে নিরা সুপ্রিম কোর্ট অব নিউইয়র্কে মামলাটি দায়ের করেন।

মামলায় বাংলাদেশ সোসাইটি ইন্ক, সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি, সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহীম হাওলাদার ও সাধারণ সম্পাদক এমডি রুহুল আমীন সিদ্দিকী এবং সোসাইটির নির্বাচনে সভাপতি পদপ্রার্থী আব্দুর রব মিয়া ও কাজী আশরাফ হোসেন নয়নসহ আরো ২০ জনকে বিবাদী করা হয়েছে। এদের মধ্যে সোসাইটির নির্বাচন কমিশনের অন্যান্য সদস্য ও বর্তমান কর্মকর্তাও রয়েছেন।

এদিকে রোববার অনুষ্ঠিতব্য সোসাইটির নির্বাচন আদালতের আদেশে স্থগিত হওয়ার খবর কমিউনিটিতে ছড়িয়ে পড়লে প্রবাসী বাংলাদেশিসহ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী ও সমর্থকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। নির্বাচন কমিশন ও সোসাইটির ট্রাস্টি বোর্ড সোসাইটির নিজস্ব অফিসে শুক্রবার সন্ধ্যায় জরুরি বৈঠকে বসেন। সেখানে তারা মামলার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা এবং অ্যাটর্নী সাথে পরামর্শ করেন। পরে তারা রুদ্ধদার বৈঠকেও মিলিত হন। এর আগে প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি ও সোসাইটির ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান এম এ আজীজ উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং পরিস্থিতি সংক্ষেপে তুলে ধরেন।

প্রায় ৪৫ মিনিটের রুদ্ধদার বৈঠক শেষে জামাল আহমেদ জনি ও এম এ আজীজ সোসাইটি ভবনের সামনে অপেক্ষমান সাংবাদিকদের জানান, আমরা আইনগতভাবে বিষয়টি মোকাবেলা করবো। তারা উপস্থিত সবাইকে ধৈর্য সহকারে পরিস্থিতি মোকাবেলা করা ও সহযোগিতার আশ্বাস দেন। এসময় সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য ও নির্বাচন কমিশনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে নির্বাচন কমিশন ও ট্রাস্টি বোর্ডের সিদ্ধান্ত জানার পর ‘রব-রুহুল’ ও ‘নয়ন-আলী’ প্যানেলে প্রার্থী ও সমর্থকগণ বাংলাদেশ সোসাইটি অফিস ত্যাগ করে জ্যাকসন হাইটসে অনিধারিত পৃথক পৃথক সভায় মিলিত হন। মধ্যরাত পর্যন্ত চলা এই সভায় পরবর্তী পদক্ষেপ নিয়ে তারা বিস্তারিত আলোচনা করেন বলে জানা যায়।
উল্লেখ্য, মনোনয়নপত্র নিয়ে একটি প্যানেলের দু’জন সদস্য প্রার্থীর মনোনয়ন নির্বাচন কমিশন কর্তৃক বাতিলের পর সৃষ্ট অপ্রীতিকর পরিস্থিতি, মামলা, মহামারি করোনা প্রভৃতি কারণে বন্ধ থাকা/স্থগিত হওয়া বাংলাদেশ সোসাইটি ইনক’র বহুল নির্বাচন প্রায় তিন বছর পর রোববার এই নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা। নির্বাচনে ‘রব-রুহুল’ ও ‘নয়ন-আলী’ দুই প্যানেল সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন