শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিএনজিচালিত গাড়ির ভাড়া নির্ধারণের দাবি

যাত্রী কল্যাণ সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

সিএনজিচালিত হিউম্যান হলার, লেগুনা, টেম্পো, অটোরিকশাসহ সব গাড়ির পৃথক ভাড়া নির্ধারণের দাবি জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল সোমবার সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এই স্মারকলিপি দেয়া হয়।
এতে বলা হয়, ডিজেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার কেবল ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া বাড়ালেও এই ভাড়া বৃদ্ধির আদেশ জারির সঙ্গে সঙ্গে সিএনজিচালিত, ডিজেল, পেট্রল, অকটেনচালিত সব ধরনের বাস-মিনিবাসের পাশাপাশি হিউম্যান হলার, লেগুনা, অটো, অটোরিকশা, প্যাডেলচালিত রিকশা ও মোটরসাইকেলসহ সব ধরনের পরিবহনে অতিরিক্ত মাত্রায় ভাড়া আদায় করা হচ্ছে।

সংগঠনের নেতাকর্মীরা ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানির সামগ্রিক দিক পর্যবেক্ষণ করে দেখতে পেয়েছে যে, এসব যানবাহনে অস্বাভাবিকহারে ভাড়া বাড়ানো হয়েছে। সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী সব ধরনের গণপরিবহনের ভাড়া সরকার নির্ধারণ করে দেয়ার ক্ষমতা থাকলেও সরকার এসব পরিবহনের ভাড়া নির্ধারণ না করায় যে যার ইচ্ছেমতো ভাড়া আদায় করছে।

স্মারকলিপিতে বলা হয়, সরকার নির্ধারিত ভাড়ার তালিকা না থাকায় যাত্রীসাধারণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হলেও আইনের আশ্রয় লাভের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদ করলে পরিবহন শ্রমিকদের হাতে যাত্রীরা নাজেহাল হচ্ছে। এসব গাড়িতে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা না থাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও যাত্রীদের সুরক্ষা দিতে ব্যর্থ হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন