বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শীতের আমেজ বাড়ছেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

অগ্রহায়ণের প্রথম দিনে ‘শীত নামানো’ বৃষ্টিপাতের পর তাপমাত্রা হ্রাস পাচ্ছে। ক্রমেই বাড়ছে শীতের আমেজ। ভোর-সকালে গ্রাম-জনপদ, মাঠ-ঘাট-প্রান্তর, নদ-নদী অববাহিকায় হালকা কুয়াশা পড়ছে। গাছপালা, লতাগুল্ম, ঘাসে জমছে মুক্তার মতো শিশিরবিন্দু। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম ও কক্সবাজার জেলা বাদে প্রায় সারা দেশে মাঝরাত থেকে ভোর-সকালের দিকে তাপমাত্রার পারদ ছিল ১৩ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ঢাকায়ও পারদ নেমে গেছে ১৭ ডিগ্রিতে।
গতকালসহ টানা দুই সপ্তাহ যাবত সর্ব-উত্তরের জনপদ পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বজায় রয়েছে। সেখানে গতকাল তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩২.৮ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১.২ এবং সর্বনিম্ন ১৭.৮ ডিগ্রি সে.। গেল ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।
এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে ভারতের তামিলনাড়ু উপকূল ও এর সংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বাংলাদেশের সমুদ্র বন্দরসমূহের ১৫শ’ থেকে ১৬শ’ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
তবে বাংলাদেশের উপকূলে উক্ত নিম্নচাপের তেমন প্রভাব না থাকায় আপাতত সমুদ্র বন্দরসমূহের জন্য সতর্ক সঙ্কেত নেই। গভীর সাগরে অবস্থানরত মাছ শিকারী নৌকা ও ট্রলারসমূহকে উত্তর বঙ্গোপসাগরের কাছাকাছি অবস্থানের জন্য বলা হয়েছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে গত সপ্তাহে আরো একটি নিম্নচাপ দুর্বল হয়ে ভারতের তামিলনাড়ু দিয়ে কেটে যায়।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন