শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

 জর্ডানে ইসরাইলের সৌর বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২১, ৭:০৪ পিএম

দখলদার ইসরাইলের জন্য জর্ডানের দক্ষিণাঞ্চলে আমিরাতের অর্থায়নে নির্মিত হতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্প। এর প্রতিবাদে গত মঙ্গলবার জর্ডানজুড়ে এ প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। খবর আরব নিউজের।

রাজধানী আম্মানের ডাখালিয়া স্কোয়ার ছাড়াও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশেন সংঘর্ষ হয়।
এ সময় বিক্ষোভকারীরা বলেন, ফিলিস্তিনিদের হত্যাকারী ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সরকার বিশ্বাসঘাতকতা করেছে। শহিদের রক্ত আমাদের ডাকছে।
উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্টের পরিবেশবিষয়ক দূত জন কেরির উপস্থিতিতে দুবাইয়ে এ চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী জর্ডানে ওই সৌরবিদ্যুতের প্ল্যান্ট তৈরির টাকা দেবে সংযুক্ত আরব আমিরাত। আর সেখান থেকে উদপাদিত বিদ্যুৎ যাবে ইসরাইলে।
ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লেপিড ও মার্কিন প্রেসিডেন্টের দূত জন কেরি অসংখ্যবার ফোন করে এ ব্যাপারে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহকে রাজি করেছেন।
আব্রাহাম চুক্তির ভিত্তিতে আরব দেশ দুটি থেকে এ সুযোগ নিচ্ছে ইহুদিবাদী দেশ ইসরাইল। ইসরাইলের মোট চাহিদার ২ শতাংশ অর্থাৎ ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ এই সৌরবিদ্যুতের প্ল্যান্ট থেকে সরবরাহ করা হবে। সূত্র : আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন