বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

খুশকি দূর করার সহজ উপায়

| প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

বাতাসে আর্দ্রতা বেশি হলে চুলের লোমকূপে ময়লা জমে। এর ফলে মাথায় সহজেই খুশকি হয়। শুধু তৈলাক্ত নয়, যাঁদের মাথার ত্বক শুষ্ক তাঁরাও এর শিকার হয়ে থাকেন। আবার গরমপানি দিয়ে গোসল করার কারণেও খুশকি হতে পারে। তবে একটু সচেতন হলেই কিন্তু খুশকির সমস্যা সমাধান করা সম্ভব।

খুশকি প্রতিরোধের জন্য নিয়মিত চুলের যত্ন নেওয়া প্রয়োজন। এজন্য চিরুনি ও চুল মোছার তোয়ালে আলাদা রাখুন। এ ছাড়া চুল খুশকিমুক্ত রাখতে নিয়মিত চিরুনি, তোয়ালে, বালিশের কভার ও চাদর পরিষ্কার রাখা প্রয়োজন। এমনকি ভেজা অবস্থায় চুল না-আঁচড়ানো ভালো।

খাদ্যাভ্যাসও চুলের খুশকি প্রতিরোধে ভূমিকা রাখে। এজন্য প্রচুর পরিমাণে পানি পান করা এবং টাটকা ফল, সবজি ও প্রোটিনজাতীয় খাবার খাওয়া প্রয়োজন। খুশকি দূর করতে অনেকেই ছুটে চলেন নামিদামি পার্লারে। যাঁদের নিয়মিত পার্লারে যাওয়া সম্ভব হয় না, তাঁরা কিন্তু ঘরে বসে নিজেই নিতে পারেন চুলের যত্ন।

আজকের এই প্রতিবেদনে জানানো হল খুশকি দূর করার কিছু সহজ উপায়-
* জবা ফুল, আমলকি ও জলপাই একসঙ্গে বেটে পেস্ট করে চুলে লাগিয়ে, আধ ঘন্টা পর শ্যাম্পু করলে খুশকি কমে যায়।

* দুর্বা ঘাস ও নিমপাতা বাটা, ভিনেগার ও শসার রস মিশিয়ে পেস্ট করে মাথার তালুতে লাগিয়ে আধঘন্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। খুশকি চলে যাবে।

* তুলসী পাতা বাটার সঙ্গে কর্পুর ও লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় আধ ঘন্টা রেখে দিয়ে শ্যাম্পু করুন। এতেও ভালো ফল পাবেন।

* কাঁচা আমলকি ছেঁচে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলায় গরম করে অথবা রোদে ২-৩ দিন শুকিয়ে বোতলে ভরে রেখে দিন। সপ্তাহে ২ দিন সেই তেল মাথায় লাগালেও খুশকি চলে যাবে।

* মেথী বাটা, আমলকীর রস, ডিমের সাদা অংশ ও টকদই পানিতে পেস্ট করে মাথায় দিয়ে আধঘন্টা পর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন তাতেও খুশকি চলে যাবে।

* আমলকি ও শিকাকাই গুঁড়ো, নারকেল তেলের সঙ্গে পেস্ট করে চুলে দিন। শুকিয়ে গেলে শ্যাম্পু করলে খুশকি থাকবে না।

* পেঁয়াজের রস মাথার তালুতে দিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
* লেবু খুশকি দূর করে। এজন্য শ্যাম্পু করার পর এক মগ পানিতে লেবু মিশিয়ে চুল ধুয়ে ফেলুন।
* হেনা পাউডার, রিঠা পাউডার দিয়ে তৈরি ভেষজ প্যাক ব্যবহার করলেও খুশকি দূর হবে।
* ১ চা চামচ লেবুর রসের সাথে ৫ চা চামচ নারকেলের তেল ভালো করে ফেটিয়ে নিন। তারপর মাথার তালুতে লাগিয়ে ৩০-৩৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটিও খুশকি দূর করতে কাজ করবে।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন