বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

আজ ৭১ বছরে পা রাখল মোংলা সমুদ্রবন্দর

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ৮:৩৯ এএম

আজ ১ ডিসেম্বর ৭১ বছরে পা রাখল মোংলা সমুদ্র বন্দর। ১৯৫০ সালের ১ ডিসেম্বর চালনা বন্দর নামে যাত্রা শুরু করে দেশের দ্বিতীয় এই সমুদ্রবন্দর। ওই বছরের ১১ ডিসেম্বর বন্দরটি বিদেশি জাহাজ নোঙরের জন্য উন্মুক্ত করা হলে ব্রিটিশ বণিক জাহাজ 'দি সিটি অব লিয়ন্স'বন্দরে প্রথম নোঙ্গর করে। সমুদ্রগামী জাহাজ নোঙরের ক্ষেত্রে মোংলা অধিকতর সুবিধাজনক হওয়ায় ১৯৫৪ সালে বন্দরটি চালনা থেকে মোংলায় স্থানান্তর করা হয়। তখন মোংলা বন্দর দীর্ঘদিন ধরে চালনা নামেই পরিচিত ছিল। প্রতিষ্ঠার পর এটি প্রথমে চালনা অ্যাঙ্কর পরবর্তীতে ১৯৭৮ সালে ‘চালনা বন্দর কর্তৃপক্ষ (পিসিএ) এবং সর্বশেষ ১৯৮৬ সাল থেকে মোংলা বন্দর কর্তৃপক্ষ (এমপিএ) হিসাবে যাত্রা শুরু করে। খুলনার খালিশপুর ও বাগেরহাটের মোংলায় বন্দরটির বিভিন্ন স্থাপনা রয়েছে। খুলনায় বন্দরটির একটি জেটি রয়েছে যা সাবেক আমেরিকান প্রেসিডেন্ট রুজভেল্ট এর নামে, রুজভেল্ট জেটি। অতীতের লোকসান কাটিয়ে বন্দরটি এখন একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

বন্দরের উপসচিব মো. মাকরুজ্জামান জানান, দিনটি উপলক্ষে বন্দর কর্তৃপক্ষ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯ টায় বন্দর ভবন চত্বরে শান্তির প্রতীক কবুতর ও বেলুন উড়িয়ে বন্দরের প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ও র‌্যালি।

সকাল ১০ টায় পবিত্র কুরআন তেলাওয়াত, গীতা ও বাইবেল পাঠ, বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসার শুভেচ্ছা বক্তব্য, অনুষ্ঠানে প্রধান অতিথি কর্তৃক কেক কাটা, সকাল ১১ টায় সর্বোচ্চ বন্দর ব্যবহারকারীদের ক্রেস্ট প্রদান, কৃতিত্বপূর্ণ কাজের জন্য নির্বাচিত কর্মকর্তা কর্মচারীদের ক্রেস্ট প্রদান, বিদায়ী কর্মকর্তা কর্মচারীদের ক্রেস্ট প্রদান।

এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহারসহ নৌপরিবহন মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা, সামরিক বেসামরিক কর্মকর্তা, বন্দরের পদস্থ কর্মকর্তা, বন্দর ব্যবহারকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, সিবিএ নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ। দুপুর ১টা ১৫ মিনিটে মোংলা বন্দরের অগ্রগতি কামনায় দোয়া অনুষ্ঠান এবং দুপুর দেড়টায় মধ্যাহ্ন ভোজের মধ্যদিয়ে শেষ হবে বন্দরের প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন