মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্লিঙ্কেন-বেনেত ফোনালাপের প্রতিক্রিয়া জানাল ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১০:১৭ এএম

ইরান বলেছে, দেশটির সঙ্গে ভিয়েনায় পরমাণু সংলাপে অংশগ্রহণকারী দেশগুলো ইসরাইলি প্রধানমন্ত্রীর বাসভবন থেকে পাওয়া কোনো নির্দেশ মানবে না। ভিয়েনায় যখন গত ২৯ নভেম্বর থেকে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা চলছে তখন এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন টেলিফোনে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সঙ্গে কথা বলেন এবং এ সময় ভিয়েনায় চলমান আলোচনা নিয়ে তাদের মধ্যে মতবিনিময় হয়। টেলিফোনালাপে বেনেত ইরানের সঙ্গে ভিয়েনা সংলাপ বন্ধ করে দিতে পাশ্চাত্যের প্রতি আহ্বান জানান।

তার ওই আহ্বানের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে খাতিবজাদে লিখেছেন, যখন আলোচনার মাধ্যমে একটি সংকট সমাধানের চেষ্টা করা হচ্ছে তখন দখলদার ইসরাইল আবার তার স্বরূপ উন্মোচন করেছে এবং আলোচনা বন্ধ করার আহ্বান জানিয়েছে। খাতিবজাদে বলেন, যে অবৈধ রাষ্ট্রের জন্মই হয়েছে যুদ্ধ, উত্তেজনা ও সন্ত্রাসবাদ দিয়ে তার পক্ষে আলোচনার মর্ম না বোঝাটাই স্বাভাবিক।

গত ২৯ নভেম্বর থেকে ব্রিটিন, জার্মানি, ফ্রান্স, চীন, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের পরমাণু আলোচনা চলছে। ইরান এরইমধ্যে ওই আলোচনায় সংকট সমাধানের উপায় হিসেবে দু’টি খসড়া জমা দিয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন