বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ট্রায়াল ট্রিপেই যাত্রীদের দুর্ভোগ

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৯ পিএম

প্রথম ট্রিপেই বিফল হল বরিশাল-চট্টগ্রাম রুটের নবনির্মিত উপকূলীয় যাত্রীবাহী নৌযান ‘এমভি তাজউদ্দিন আহমদ’ এর পরীক্ষামূলক যাত্রা। ফলে প্রায় দশ বছর বন্ধ থাকার পরে উপকূলীয় নৌপথে যাত্রী পরিবহন শুরু করার সরকারি উদ্যোগ নিয়ে অনিশ্চয়তায় যাত্রীরা। ১২ ঘণ্টায় প্রায় পৌঁনে ৩শ’ কিলোমিটার নৌপথ পাড়ি দেয়ার কথা বলা হলেও ঘণ্টায় ১৮.৫২ কিলোমিটারের সর্বোচ্চ গতি সম্পন্ন নৌযানটি প্রায় ২০ ঘণ্টায় চট্টগ্রাম থেকে বরিশালে পৌছেছে।

গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম থেকে প্রথম ট্রায়াল ট্রিপে যাত্রা করে গতকাল শুক্রবার সকাল ৫টায় বরিশাল বন্দরে নোঙর করে তাজউদ্দিন আহমদ। পথে হাতিয়াতে এক ঘণ্টার যাত্রা বিরতি ও ভোলার ইলিশা ঘাটের ভাটিতে চর গজারিয়ার কাছে মেঘনার নাব্যতা সঙ্কটে নৌযানটি দু’দফায় প্রায় সাড়ে প্রায় ৩ ঘণ্টা নোঙরে ছিল। গতকাল শুক্রবার রাত ১০টায় এমভি তাজউদ্দিন আহমদ ফিরতি ট্রিপে বরিশাল বন্দর থেকে চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করে। প্রায় ১৯৭ ফুট দৈর্ঘ্য ও ৩৯.৩৬ ফুট প্রস্থ এ নৌযানটিতে বিআইডব্লিউটিসি এবং বিঅইডব্লিউটিএ’র বাণিজ্য, মেরিন ও প্রকৌশল শাখার বেশ কিছু কর্মকর্তা রয়েছেন।

ট্রায়াল টিপের ফলাফল বিশ্লেষনসহ সব কিছু পরীক্ষা নীরিক্ষা করে উপকূলীয় যাত্রীবাহী সার্ভিসটির সময়সূচি ও যাত্রী ভাড়া নির্ধারণ করা হবে বলে বিআইডব্লিউটিসি’র দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে। সার্ভিসটি কবে থেকে নিয়মিত বাণিজ্যিক পরিচালনা শুরু করবে সে সম্পর্কে এখনো কিছু বলতে পারেনি সংস্থাটির দায়িত্বশীল কেউ। তবে চলতি মাসের মধ্যেই সার্ভিসটি যাত্রী পরিবহন শুরু করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যাত্রী সেবা ইউনিট প্রধান।

এমভি তাজউদ্দিন আহমদ ও এমভি বার আউলীয়া দুটি নৌযানই প্রস্তুত হবার পরে প্রথমে ২৫ নভেম্বর ও পরে ২ ডিসেম্বর ‘এমভি তাজউদ্দিন আহমদ’ এর মাধ্যমে দীর্ঘ ১০ বছর পর বরিশাল-চট্টগ্রাম রুটে পরীক্ষামূলক পরিচালনা শুরুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সে আলোকে গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় নৌযানটি প্রায় ৬০৬ যাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে যাত্রা করে সাড়ে ১৯ ঘণ্টায় বরিশালে পৌছেছে। নৌযানের এ দীর্ঘ সময়ের ভ্রমণকে যাত্রীরা বিরক্তিকর, বিব্রতকর ও দুর্ভোগের নৌ ভ্রমণ বলে মন্তব্য করেছেন।

এ ব্যাপারে নৌযানটিতে ভ্রমণরত বিআইডব্লিউটিসির ডিজিএম গোপাল মজুমদার বলেন, আমরা সব কিছু পরীক্ষা-নিরীক্ষা করে পরবর্তি পদক্ষেপ নির্ধারণ করব। তবে নৌপথে নাব্যতা সঙ্কট ও নৌ সঙ্কেত ব্যবস্থা নিশ্চিত করার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন