মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

‘সনদধারী বেকার তৈরি করতে চাই না ’

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৭ পিএম

শিক্ষিত ও সনদধারী বেকার তৈরি না করে দক্ষ মানবশক্তি গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি বলেন, এমন মানবসম্পদ গড়ে তোলা হবে, যারা বিশ্বে প্রতিনিধিত্ব করবে। তাদের শুধু জ্ঞান-বিজ্ঞানে প্রযুক্তিতে দক্ষ ও মানবিক গুনাবলি থাকলেই হবে না। বিশ্বনাগরিক হয়ে গড়ে উঠতে হবে। এজন্য আমাদের যে শিক্ষা ব্যবস্থা আছে তার কিছুটা পরিবর্তন করতে হবে। গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রথাগত পদ্ধতির বাইরে বেরিয়ে আসতে হবে।
আজকে যে চতুর্থ শিল্প বিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে, সেই বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। চতুর্থ বিপ্লবের যে বড় চ্যালেঞ্জ আসবে, সেটা মোকাবিলা করতে এখনই প্রস্তুতি নিতে হবে। তিনি আরো বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের উচ্চশিক্ষায় অনেক অনেক গুনিজন ও শিক্ষাবিদ সৃষ্টি করেছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে অগ্রগতি তে এগিয়ে যাচ্ছে, সেই গতির সাথে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। তার হাতকে শক্তিশালী করতে শিক্ষাকে আমাদের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। বিশেষ করে গুনগত মান উন্নয়নে চেষ্টা করতে হবে। তাছাড়া শিক্ষার্থীকে জ্ঞান দান করলাম, সাটিফিকেট দিলাম, সে বেরিয়ে গেল নিজের কর্মসংস্থান করতে পারলো কিনা, উদ্যোক্তা হতে পারলো কিনা, সে কোথাও ভালো চাকরি পেল কিনা। সে ব্যাপারে আমাদের দায়িত্ব নাই , তা যেনো না হয়।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশন মেয়র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীন, বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলরদ্বয় প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, প্রফেসর সুলতান-উল-ইসলাম, প্রফেসর মলয় ভৌমিক।
এর আগে বেলা ১২ টায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিপু মনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ড. শহীদ শামসুজ্জোহা মাজার, কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। এদিন বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য দশতলা বিশিষ্ট শেখ হাসিনা আবাসিক হলের নির্মাণ কাজেরও উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন