মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু

শিমুলিয়া-মাঝিরকান্দি রুট

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

মুন্সীগঞ্জের শিমুলিয়া ও শরীয়তপুরের মাঝিকান্দি নৌপথে পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু হয়েছে। গত ২৬ আগস্ট ঘাট তৈরি হলেও নাব্য সঙ্কটের কারণে চালু করা যায়নি। গতকাল শনিবার দুপুর পৌনে ১টার দিকে পরীক্ষামূলকভাবে ২১টি ছোট গাড়ি ও ২৪টি মোটরসাইকেল নিয়ে শিমুলিয়া ৩নং ঘাট হতে ফেরি কুঞ্জলতা মাঝিরকান্দি ঘাটের উদ্দেশে ছেড়ে যায়।

শিমুলিয়া ঘাট থেকে ফেরি কুঞ্জলতা ছেড়ে যাওয়ার সময় উপস্থিত ছিলেন লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল আউয়াল, মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ জাকির হোসেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডবিøউটিসি) পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান, জিএম (মেরিন) মো. হাশেম উর রহমান, বিআইডবিøউটিসি শিমুলিয়া ঘাট শাখার এজিএম শফিকুল ইসলাম, এজিএম (মেরিন) আহম্মেদ আলী, বিআইডবিøউটিএর সিটিএস বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ওবায়দুর রহমান প্রমুখ।
বিআইডবিøউটিসির শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ জানান, মাঝিরকান্দিতে গেল ২৬ আগস্ট ঘাট তৈরি হলেও স্রোত ও নাব্যতার অভাবে চালু করা যায়নি। এই রুটে দূরত্ব কমবে তিন কিলোমিটার। শিমুলিয়া থেকে মাঝিরকান্দির দূরত্ব ৮ কিলোমিটার। আর শিমুলিয়া থেকে বাংলাবাজারের দূরত্ব ১১ কিলোমিটার।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডবিøউটিসি) শিমুলিয়া শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শাফায়েত আহম্মেদ ইনকিলাবকে জানান, দুপুরে ১টি ফেরি যানবাহন নিয়ে পরীক্ষামূলক মাঝিরকান্দির উদ্দেশে ছেড়ে যায়। ফেরিটি এখনো শিমুলিয়া ঘাটে ফিরে আসেনি। ফেরিতে থাকা পর্যবেক্ষক টিম খুঁটিনাটি বিষয়ে আলোচনার পর পরবর্তি সিদ্ধান্ত নেওয়া হবে।
উল্লেখ্য, এর আগে বার বার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা এড়াতে মুন্সীগঞ্জ প্রান্তের শিমুলিয়া ঘাট ও অন্য পাশের বাংলাবাজার ঘাট স্থানান্তরের সুপারিশ করেছিল বিআইডবিøউটিসি। আর ঘাট না সরানো পর্যন্ত সেতুর নিচ দিয়ে ফেরি চলাচল বন্ধ রাখার সুপারিশ করেছিল। শরীয়তপুরের জাজিরা উপজেলার মাঝিরঘাট এলাকায় ২১ আগস্ট নতুন করে ফেরিঘাট নির্মাণের কাজ শুরু করে বিআইডবিøউটিএ।
সাত্তার মাদবর মঙ্গল মাঝির লঞ্চঘাট-শরীয়তপুর সড়কের মাথায় পদ্মা নদীতে বালুভর্তি জিও ব্যাগ ফেলে কিছু অংশ ভরাট করা হয়েছে। সেখানে ১০০ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রশস্ত ঘাট নির্মাণ করা হচ্ছে। বালুভর্তি জিও ব্যাগের ওপর বাঁশ, ইট ও বালু দিয়ে ঘাটটি নির্মাণ করা হয়েছে। বিআইডবিøউটিএ ও বিআইডবিøউটিসির সংশ্লিষ্ট দফতর ও জরিপ বিভাগ থেকে সাত্তার মাদবর মঙ্গল মাঝিরঘাট-শিমুলিয়া নৌপথের জরিপ করা হয়। ওই নৌপথের জাজিরার নাওডোবা পদ্মা সেতুর চ্যানেল ধরে ভাটিতে ফেরিগুলো চলাচল করবে। ওই চ্যানেল দিয়ে লৌহজং টার্নিং হয়ে শিমুলিয়া যাতায়াত করবে। তখন অন্তত তিন কিলোমিটার এলাকা পদ্মা সেতুর পাশ দিয়ে ফেরিগুলো চলাচল করবে। কিন্তু নাব্য সঙ্কটের কারণে মাঝিরকান্দি ঘাট স্থানান্তর হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন