বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দুবলারচরে শুঁটকির ব্যাপক ক্ষতি

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ৪:৪৮ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে পানি বৃদ্ধি ও বৃষ্টিতে সুন্দরবনের দুবলারচর ডুবে যাওয়ায় জেলেদের শুঁটকির ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড় হাওয়ার কারণে জেলেদের নৌকা ও ট্রলার সুন্দরবনের ছোট ছোট খালে নিরাপদ আশ্রয় নিয়েছে।
দুবলার চরের মাঝেরকিল্লা থেকে চট্টগ্রামের জাহিদ বহদ্দার ও শরণখোলার জেলে ইউনুস আলী ফকির সোমবার সকালে মোবাইল ফোনে জানান, রোববার সকাল থেকে বৈরি আবহাওয়া বিরাজ করছে। প্রবল বর্ষণের সাথে বঙ্গোপসাগরের পানি বেড়ে ৩/৪ ফুট উচ্চতায় মাঝেরকিল্লাসহ আশেপাশের চর সমূহ ডুবে গেছে। পানিতে কোটি টাকার শুঁটকি মাছ ভিজে নষ্ট হয়েছে এবং বিপুল পরিমাণ মাছ সাগরে ভেসে গেছে। ঝড়ো হাওয়ায় জেলেদের অস্থায়ী ছাউনি ক্ষতিগ্রস্থ হওয়ায় জেলেরা দুর্ভোগে পড়েছেন বলে তারা জানান। দুবলা ফিশারম্যান গ্রুপের সভাপতি মোঃ কামাল উদ্দিন আহমেদ জানান, শানি ও রোববার রাতে আলোরকোলে জেলেদের মাছ শুকানোর মাচা ৩/৪ ফুট পানির নীচে ডুবে যায়। এতে জেলেদের শুটকি প্রক্রিয়াকরণ বন্ধ হয়ে গেছে। পানিতে জেলেদের থাকার এবং রান্না করার স্থান ক্ষতিগ্রস্থ হওয়ায় তারা অবর্ণনীয় দুর্ভোগে পড়েছে।
পূর্ব সুন্দরবন বিভাগের জেলেপল্লী দুবলা ফরেষ্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রহলাদ চন্দ্র রায় মুঠোফোনে জানান, দুবলার আলোরকোল, মাঝেরকেল্লা, নারিকেলবাড়ীয়া ও শ্যালারচর তিনফুটের বেশী পানির নীচে ডুবে গেছে । ফলে জেলেদের বিপুল পরিমাণ শুঁটকি মাছ সাগরে ভেসে গেছে এবং অনেক মাছ ভিজে নষ্ট হয়েছে। প্রাথমিক হিসাবে জেলেদের দুইকোটি টাকার বেশী ক্ষতি হয়েছে। সাগর উত্তাল থাকায় অনেক ফিশিংবোট ও জেলে নৌকা সুন্দরবনের বিভিন্ন খালে নিরাপদ আশ্রয়ে রয়েছে বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন