মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উন্নয়ন প্রকল্পে বদলে যাবে পুরানো গোমতী নদী

কুমিল্লা থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ৬:৫৮ পিএম

কুমিল্লা সিটি কর্পোরেশনকে প্রায় ১ হাজার ৫শ কোটি টাকার বিভিন্ন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) ।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ১ হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ‘কুমিল্লা সিটি করপোরেশন সমন্বিত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সূত্র জানা যায়, এ প্রকল্পের মাধ্যমে ১৫ তলাবিশিষ্ট আধুনিক সেবাসম্বলিত নগরভবন, ৬ তলা বিশিষ্ট দুটি সেবক কলোনি, আঞ্চলিক অফিসগুলোর উন্নয়ন করা হবে। প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে নগরীর জলবদ্ধতা দূরীকরণ, যানজট নিরসন, রাস্তাঘাট উন্নয়ন ও সৌন্দর্য বৃদ্ধিকরণ। পুরাতন গোমতি নদী এলাকাসহ নগরীর বিভিন্ন পুকুরের উন্নয়ন করে ঢাকার হাতির ঝিলের ন্যায় রূপ দান করা হবে। দৃষ্টি নন্দন ব্রিজ, নদী শাসন, ড্রেন নির্মান, রাস্তাঘাটের আধুনিকায়ন ও আলোকসজ্জার মাধ্যমে নগরীর আধুনিকায়নে এক ধাপ এগিয়ে যাবে কুমিল্লা নগরী।
তাছাড়া ১৪৬টি কবরস্থান উন্নয়ন, ৩০৫ কিমি রাস্তা নির্মান, ২০৩ কিমি বিস্তৃত ও প্রশ্বস্ত ড্রেন নির্মান, ১৩ কিমি ফুটপাথ নির্মান, ৭টি আধুনিক পাবলিক টয়লেট, ১টি ট্রাক টারমিনাল নির্মান ও ১টি বাস টার্মিনাল উন্নয়ন করা হবে ।

কুসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর দিকনিদের্শনা অনুসরণ করে কুসিকের মেয়র, প্রকৌশলীগণ ও কর্মকর্তারা প্রায় এক বছর ধরে নগরীর উন্নয়নের জন্য বৃহৎ এই প্রকল্পটি নিয়ে কাজ করেছি। আজ প্রকল্পটি পাশ হয়েছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে এই উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমাদের সন্তানদের জন্য আগামীর বাসযোগ্য নগরী গড়ে তুলতে মাননীয় মন্ত্রী ও মাননীয় সংসদ সদস্যগণের উপদেশ গ্রহণ করে কুসিক কাজ করে । এই প্রকল্প বাস্তবায়নেরমাধ্যমে সকলের স্বপ্নের আধুনিক, উন্নত, বাসযোগ্য নগরী গড়ার স্বপ্ন বাস্তবায়িত হবে।
কুসিক মেয়র জনাব মো: মনিরুল হক সাক্কু বলেন, কুমিল্লা সিটির উন্নয়নে মেগা প্রকল্পটি অনুমোদন দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এজন্য প্রধানমন্ত্রীকে কুমিল্লাবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। ধন্যবাদ জানাই স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মো: তাজুলইসলামকে ও কুমিল্লা -৬ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দিন বাহার মহোদয়কে এ প্রকল্প অনুমোদনে সার্বিক নির্দেশনা প্রদান করায়।
এই প্রকল্পের মাধ্যমে ঢেলে সাজানো হবে কুমিল্লা নগরীকে। এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বদলে যাবে পুরানো গোমতী নদী ও কুমিল্লা নগরীর সামগ্রিক উন্নয়ন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন