শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্দোলন তুলতে কৃষকদের নতুন প্রস্তাব মোদি সরকারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ৪:৪১ পিএম | আপডেট : ৪:৪৫ পিএম, ৮ ডিসেম্বর, ২০২১

নয়াদিল্লিতে আন্দোলনকারী কৃষকদের বুধবার নতুন প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার। প্রস্তাব মতো, আন্দোলনকারীদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করা হবে। বিভিন্ন সূত্রে এমনটাই খবর। মোদি সরকারের এই নতুন প্রস্তাবে কৃষক নেতৃত্ব সাড়া দেন কি না তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

মঙ্গলবার আন্দোলনকারী কৃষকদের যে প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার তাতে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের জন্য কমিটি গঠনের আশ্বাস দেওয়া হয়েছিল। তবে কৃষকরা যে পাল্টা দাবিগুলি তোলেন তার মধ্যে অন্যতম ছিল, সম্প্রতি বাতিল হয়ে যাওয়া কৃষি আইন নিয়ে বিক্ষোভের সময় তাঁদের বিরুদ্ধে যে মামলা করা হয়েছিল তা প্রত্যাহার করতে হবে। এ ছাড়া খড়বিচালি পোড়ালে কৃষকদের শাস্তি প্রদানের আইনও বাতিল করতে হবে।

সূত্রের খবর, মঙ্গলবার তা নিয়ে টালবাহানা করলেও তার ২৪ ঘণ্টার মধ্যে বুধবার সেই দাবি মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে একটি প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংযুক্ত কিসান মোর্চার পাঁচ সদস্যের কমিটির অন্যতম সদস্য অশোক ধাবালে। আন্দোলন চলাকালীন নিহত কৃষকদের পরিবারকে আর্থিক সাহায্যের দাবিও তুলেছেন কৃষকরা। তাদের মতে, এ পর্যন্ত প্রায় ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে। পাশাপাশি নতুন বিদ্যুৎ আইন সংশোধনী বিল প্রত্যাহারের দাবিও তোলা হয়েছে কৃষকদের তরফে।

কেন্দ্রের নতুন প্রস্তাব নিয়ে নিজেদের মধ্যে আলোচনা চালাচ্ছে সংযুক্ত কিসান মোর্চা। আলোচনা শেষে তাদের সিঙ্ঘু সীমানায় গিয়ে আন্দোলনের পরবর্তী রূপরেখা নিয়ে সিদ্ধান্ত ঘোষণার কথা। সে ক্ষেত্রে ১৫ মাস ধরে চলা এই কৃষক আন্দোলনের পরিণতি কী হবে তা নিয়েও সিদ্ধান্ত নিতে পারেন তারা। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন