বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাতীয় ভ্যাট দিবস আজ

‘অনলাইনে ভ্যাট দিন, দেশ গড়ায় অংশ নিন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০১ এএম

‘অনলাইনে ভ্যাট দিন, দেশ গড়ায় অংশ নিন’ এই শ্লোগানকে সামনে রেখে ঢাকাসহ সকল বিভাগীয় শহর ও কমিশনারেট কার্যালয়ে উদযাপন হবে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ। আজ ভ্যাট দিবস এবং ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদযাপনের লক্ষ্যে নানা কর্মস‚চি গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কোভিড পরিস্থিতিতে এবার ভ্যাট দিবসে শোভাযাত্রাসহ বেশ কিছু কর্মস‚চি বাতিল করা হয়েছে। কেন্দ্রীয়ভাবে সেমিনারের আয়োজনসহ ভ্যাট অফিসগুলোতে বিশেষ সেবা দেয়া হবে। এ দিবস উপলক্ষ্যে প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণীতে ব্যবসায়ী, ভোক্তাসাধারণ ও ভ্যাট আহরণ কাজে নিয়োজিত সকল পর্যায়ের রাজস্ব কর্মীদেরকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন এবং ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২১ উদযাপননের সাফল্য কামনা করেন। আজ রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বিশেষ অতিথি হিসেবে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন উপস্থিত থাকবেন বলে জানা গেছে।
এরইমধ্যে ২০১৯-২০ অর্থবছরের জাতীয় পর্যায়ে সর্বোচ্চ মূল্য সংযোজন কর (ভ্যাট) দেওয়া ৯ প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া জেলা পর্যায়ের সর্বোচ্চ ভ্যাট দেওয়া ১০২টি প্রতিষ্ঠানের নামও ঘোষণা করা হয়েছে।
এনবিআর যে পরিমাণ রাজস্ব আহরণ করে, এর ৩৮ শতাংশের বেশি ভ্যাট খাত থেকে আসে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড ও ভ্যাট বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা পেশাদারিত্ব ও সেবার মনোভাব নিয়ে নিরলসভাবে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে যাচ্ছে।
ভ্যাট দিবস নিয়ে এনবিআরের সদস্য (ভ্যাট বাস্তবায়ন) আব্দুল মান্নান সিকদার বলেন, এবার কোভিড পরিস্থিতির কারণে ভ্যাট দিবসে অনেক কর্মস‚চি বাতিল করা হলেও কেন্দ্রীয়ভাবে সেমিনার ছাড়াও সকল ভ্যাট অফিসে করদাতাদের বিশেষ সেবা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহে করদাতাদের মধ্যে ভ্যাট সচেতনতা বৃদ্ধির প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে বলে তিনি জানান।
ভ্যাট সম্পর্কিত গুরুত্বপ‚র্ণ প্রচার কার্যক্রমের অংশ হিসেবে দেশের সব মোবাইল কোম্পানির মাধ্যমে গ্রাহকদের ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এসএমএসের মাধ্যমে অবহিত করা হবে। রেডিও, টেলিভিশন, প্রিন্ট ও অনলাইন গণমাধ্যমে ব্যাপক প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া, স্টিকার ও লিফলেট বিতরণ করা হচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন