মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

২২তম আন্তর্জাতিক গণিত সম্মেলন অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

‘একটি উন্নত বিশ্বের জন্য গণিত’ শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হলো দুই দিন ব্যাপী ২২তম আন্তর্জাতিক গণিত সম্মেলন-২০২১। গত ১০ ও ১১ ডিসেম্বর বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে ভার্চুয়াল প্ল্যাটফর্মে সম্মেলনটি আয়োজন করা হয়।

প্রথম দিন উদ্বোধনী অনুষ্ঠানে গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরুল আলম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুস সামাদ, স্বাগত বক্তব্য রাখেন গণিত সমিতির সম্পাদক প্রফেসর ড. মো. শওকত আলী।

এসময় প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গণিতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গণিতের গবেষণা বাড়ানো উচিত যাতে বাস্তব জীবনের সমস্যাগুলি স্থায়ীভাবে এবং বিশ্বব্যাপী মোকাবেলা করা যায়। তিনি গণিত শিক্ষা ও গবেষণা প্রসারে বাংলাদেশ গণিত সমিতির সকল কার্যক্রমের প্রশংসা করেন। সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, ওমান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বেলজিয়াম, ফ্রান্স, থাইল্যান্ড, ক্রোয়েশিয়া, নেপাল, পাকিস্তান ও ভারতসহ বিভিন্ন দেশের ২২০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। এতে ২১টি আমন্ত্রিত আলোচনা ও ১০৪টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

১১ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে সম্মেলনের প্রতিবেদন উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ গণিত সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ.এস.এম. মাকসুদ কামাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps