মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

শস্যের উন্নত জাত উদ্ভাবনে ঢাবিতে গ্রীনহাউজ স্থাপন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

পৃথিবীর জনসংখ্যার জ্যামিতিক হারে বৃদ্ধি ও বৈশ্বিক উষ্ণতার প্রভাবে বিশ্ববাজারে শস্য খাদ্যের চাহিদা ক্রমেই বেড়ে চলেছে। এ চাহিদা পুরণে ও উৎপাদন বাড়াতে পরিবর্তিত জলবায়ু সহনশীল শস্যের উন্নত জাত উদ্ভাবন এখন সময়ের দাবি। এ লক্ষ্যে গবেষণা কাজ পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্মাণ করা হয়েছে গ্রীনহাউজ।

গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের বোটানিক্যাল গার্ডেন চত্বরে ‘বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টে’র অর্থায়নে নবনির্মিত গ্রীনহাউজটি উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো.আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন,এমপি।
প্রধান অতিথির বক্তব্যে মো. শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আমরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। এজন্য আমাদের বিকল্প চিন্তা হিসেবে গ্রীনহাউজের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত গ্রীনহাউজে পরিচালিত গবেষণার সুফল সারা দেশের মানুষ ভোগ করবে এবং এটি দেশের খাদ্য ঘাটতি পূরণে সহায়ক হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রফেসর ড. মো. আখতারুজ্জামান নবনির্মিত এই গ্রীনহাউজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের এক অনন্য সংযোজন হিসেবে উল্লেখ করে বলেন, মৌলিক গবেষণার মাধ্যমে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের প্রত্যয় বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গ্রীনহাউজটি যথাযথভাবে রক্ষণাবেক্ষন ও এর সর্বোত্তম ব্যবহারের জন্য তিনি শিক্ষক, গবেষক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রেজাউল হক বিশেষ অতিথির বক্তব্য রাখেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ও গ্রীনহাউজ স্থাপন প্রকল্পের পরিচালক প্রফেসর ড. মো. ইমদাদুল হক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এবং ঢাবি জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মিহির লাল সাহা ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন