শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারাদেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

রাজধানী ঢাকার মতো সারাদেশে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, জাতির মেধাবী সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে স্বাধীনতা ঘোষণার ঐতিহাসিক স্মৃতিবিজড়িত চট্টগ্রামে মহান শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের সহযোগী সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মস‚চি পালন করে। চট্টগ্রাম সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী খুলশীর বধ্যভ‚মিতে শ্রদ্ধা নিবেদন করেন। সাবেক সিটি মেয়র এম মনজুর আলমের উদ্যোগে কাট্টলী মোস্তফা-হাকিম কলেজ ”ত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নানা কর্মস‚চির মাধ্যমে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, সিডিএ, চট্টগ্রাম ওয়াসা, জেলা প্রশাসন, মেট্রোপলিটন পুলিশসহ সরকারি-বেসরকারি বিশ^বিদ্যালয়, কলেজ ও মাদরাসার উদ্যোগে দিবসটি পালিত হয়। চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ের উদ্যোগে এক আলোচনা সভা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবীদের বিন¤্র শ্রদ্ধায় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল পালিত হয়েছে। বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। বাদ জোহর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মহানগরীর বিভিন্ন মসজিদে কোরআনখানি ও বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে রাজশাহী কোর্ট শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক। রাজশাহী সিটি কর্পোরেশন দিবসটি উপলক্ষে নানা কর্মস‚চির আয়োজন করে। বরিশাল ব্যুরো জানায়, বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি যথাযোগ্য মর্যাদায় শ্রদ্ধা নিবেদন করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের এমপি’র পক্ষে দলীয় নেতৃবৃন্দসহ বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রের পক্ষে প্যানেল মেয়র ও কাউন্সিলরবৃন্দ। এছাড়া মহানগর ও জেলা আওয়ামী লীগ, বরিশাল মহানগর ও জেলা বিএনপিসহ অঙ্গ সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনও শহিদ বেদিতে পুসবপস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন। যথাযোগ্য মর্যাদায় বরিশাল বিশ^বিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়েছে।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। গতকাল সকাল আটটায় শহরের ডাকবাংলো ঘাটের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন করেন। জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল, বাগেরহাট প্রেসক্লাব, সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠন স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে। এসময় দেশের যে স‚র্য সন্তানদের আত্মার শান্তির জন্য বিশেষ মোনাজাত করা হয়।
বরগুনা জেলা সংবাদদাতা জানান, আলোচনা সভা, দোয়া ও পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে বরগুনায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বরগুনা জেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা ও ভালোবাসায় ঝালকাঠিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। গতকাল সকাল ১০টায় সুগন্ধা নদীর তীরে পৌর খেয়াঘাট এলাকায় শহীদদের স্মৃতিস্তম্ভে পুস্পার্ঘ অর্পণ করা হয়। জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় শহীদদের প্রতি। পরে সেখানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে শহরের কাউতলীস্থ স্মৃতিসৌধ “হিরণ¥য়” বেদীতে পুষ্পস্তবক অর্পন করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান, পৌর মেয়র নায়ার কবির, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মোহাম্মদ শাহীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারসহ জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, শহীদ বুদ্ধিজীবী দিবস ও দিনাজপুরের বিরল পাক হানাদারমুক্ত দিবস বিভন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল, বহলা বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, বিরল পৌর শহরে র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, নীরবতা পালন, দোয়া খায়ের ও আলোচনা সভা।

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়ার দৌলতপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকাল ৯টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। দৌলতপুর উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদের নেতৃত্বে উপজেলা পরিষদ, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল জব্বারের নেতৃত্বে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান।

দুমকি (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, নানা আয়োজনের মধ্য দিয়ে পটুয়াখালীর দুমকিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে প্রেসক্লাব, দুমকির আয়োজনে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা ও বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের কৃতিত্বপ‚র্ণ অবদান, বিশেষ বিশেষ ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ সন্মাননা প্রদান করা হয়েছে।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, কলাপাড়ায় বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। গতকাল বেলা ১০টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন