বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বিজয়ের ৫০বছরে প্রশ্ন, দেশ সঠিক পথে এগুচ্ছে তো : বাংলাদেশ ন্যাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১:২৩ পিএম

পরাধীনতার শিকল ভেঙে বেরিয়ে আসা সহস্র বছরের ঐতিহ্য সমৃদ্ধ আত্মমর্যাদায় বলীয়ান একটি জাতির সামনে বিজয়ের অর্ধ শতাব্দীর মাইলফলকে আজ প্রশ্ন দেখা দিয়েছে “দেশ সঠিক পথে এগুচ্ছে তো” বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

আজ বুধবার (১৫ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন। তারা বলেন, গণতন্ত্রের প্রশ্নে কোনো রকম মতানৈক্য না থাকলেও দেশ গত ৫০ বছরেও সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচনী সংস্কৃতি গড়ে তুলতে ব্যর্থ হয়েছে। রাজনৈতিক ছত্রছায়ায় পেশীশক্তি আস্কারা পাচ্ছে এবং রাজনৈতিক কানেকশন ব্যবহার করে অনেকেই নিজেদের পদ-পদবির জোরে জনগণের অর্থ আত্মসাৎ করছে।

নেতৃদ্বয় বলেন, এই অপরাজনীতি থেকে বেরিয়ে আসতে হলে রাজনৈতিক দলসমূহের পরষ্পরের মধ্যে আস্থা, সম্মান ও সৌহার্দ্যের সম্পর্ক গড়ে তুলতে হবে, যাতে একটি উদার গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি হয় এবং একে অপরের কাছে নিরাপদ বোধ করে। তাহলেই কেবল দেশ ও দেশের সামগ্রিক ব্যবস্থা মতলববাজ পেশীশক্তি ও সামরিক-বেসামরিক আমলাতন্ত্রের রাহুগ্রাস থেকে বেরিয়ে আসতে সক্ষম হতে পারে।

তারা বলেন, যদিও ৫০ বছর একটি জাতির জীবনে খুব বড় পরিসর নয়-গড় আয়ূর নিরিখে। একটি প্রজন্ম মাত্র, তবে এটি দিবালোকের মত স্পষ্ট তথাপি বাঙালি লড়াকু জাতি। ৯ মাসের মুক্তিযুদ্ধে চুড়ান্তভাবে হেরে গিয়ে পাক বাহিনী বুঝতে পেরেছিল, তারা দু-একটি রাজনৈতিক দল বা তাদের কর্মীবাহিনী নয়, একটি সমগ্র জাতির আশা-আকাঙ্খার বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়েছিল। তারা বলেন, অগুণতি শহীদানের আত্মত্যাগ এবং অসংখ্য মা-বোনের ইজ্জ্বতের বিনিময়ে বিজয়ের মাধ্যমে অর্জিত বাংলাদেশের যখন শ্রমজীবী মানুষেরা দেশে-বিদেশ হাড়-ভাঙা খাটুনি খেটে দেশের কোষাগারে যোগান দিয়ে যাচ্ছে, অন্যদিকে তখন কিছু লোক ব্যস্ত সময় কাটায় দেশের অর্থ লুটপাটের মাধ্যমে ভিন দেশে অর্থ পাচারে।

নেতৃদ্বয় বলেন, দুর্নীতি মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় অনেক অনুসরনিয় দৃষ্টান্ত হয়ে উঠতে পারলে তা মুক্তিযুদ্ধের চেতনার এক বিশাল বিজয় হবে বলে জাতি বিশ্বাস করে। কর্মসূচী : মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ১৬ ডিসেম্বর সকাল ১০টায় সাভার জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন ও ১৯ ডিসেম্বর সকাল ১১টায় নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Zakiul Islam ১৫ ডিসেম্বর, ২০২১, ২:২৮ পিএম says : 0
দেশ সঠিক পথে চলছেনা ।দেশ নামক গাড়িটি লাইন চূত হয়েছে। স্বাধীনতার স্বপ্ন স্বাদ সাধারণ মানুষ থেকে দূরে রয়েছে । একটি গণতান্ত্রিক সমাজ গড়ার জন্যই আমরা লড়াই করেছিলাম । দেশে আজ গণতন্ত্র নেই । স্বাধীনতার সুফল গুটিকয়েক কয়েক মানুষ ভোগ করছে ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন