শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ভালো ঘুম না হলে ব্রেনের ক্ষতি

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ভালো ঘুম আমাদের সুস্বাস্থ্যের জন্য খুবই জরুরী। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে অনেকেরই ঘুমের বিভিন্ন সমস্যা হচ্ছে। সুস্থ থাকার জন্য একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন আট ঘন্টা সাউন্ড স্লিপ বা ভালো ঘুমের প্রয়োজন। কিন্তু দেখা যাচ্ছে অনেকেই এই আট ঘণ্টা সময় ঘুমাতে পারছেন না। এর বিভিন্ন কারণ আছে। ঘুম না আসা বা ইনসমনিয়া সমস্যার কারণে অনেক মানুষই কিন্তু সঠিকভাবে আট ঘণ্টা ঘুমাতে পারেন না।

পর্যাপ্ত না ঘুমালে কিন্তু ব্রেনের বিভিন্ন ক্ষতি হতে পারে। কেউ যদি নিয়মিত না ঘুমায় তবে তার ডিমেনশিয়া হতে পারে। এর ফলে স্মৃতিশক্তি কমে যায়। নিয়মিত পর্যাপ্ত না ঘুমালে হতে পারে অ্যালঝেইমার্সের মতো কঠিন রোগ। এই স্মৃতিভ্রম ও চিন্তাশক্তি লোপ পাওয়া রোগ হলে সেই ব্যক্তি বা সেই পরিবারের কষ্টের কোন শেষ থাকেনা। এবং এই অসুখের ভালো কোন চিকিৎসা কিন্তু আজ পর্যন্ত আবিষ্কার হয়নি ।

দীর্ঘদিন ভালো ঘুম না হলে আমাদের ব্রেনের উপর নানা রকম প্রভাব পড়তে পারে। ঘুম যদি ভালো না হয় তবে প্রথমেই খেয়াল রাখতে হবে যে কি কারনে এরকম হচ্ছে। ক্যাফিন (চা এবং কফিতে ক্যাফিন থাকে) জাতীয় পানীয় সন্ধ্যার পর থেকে অবশ্যই বর্জন করতে হবে। অনেকেই সন্ধ্যার পরে দুই তিন কাপ চা বা কফি খান। এর ফলে কিন্তু ঘুম আসতে বিলম্ব হতে পারে বা ঘুমের সমস্যা হতে পারে। এছাড়া অনেকে ঘুমানোর আগে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করেন। এর ফলে তাদের মস্তিষ্ক সজাগ থাকে এবং এই কারণে ঘুমের সমস্যা হয়।
অনেকের ঘুমের পরিবেশ ভালো হয়না। সুন্দর ঘুমানোর জন্য একটা আরামদায়ক পরিবেশ হওয়া প্রয়োজন। সেরকম পরিবেশ না থাকল কিন্তু ভালো ঘুমাতে বেশ সমস্যা হয়। বিভিন্ন অসুখ, মানসিক অবসাদ, মানসিক বিভিন্ন সমস্যাতে কিন্তু ঘুম না আসতে পারে। তাই যদি এরকম চলতে থাকে তাহলে অবশ্যই একজন চিকিৎসকের সাথে পরামর্শ করবেন।

সুস্থতার জন্য ভালো ঘুম খুবই জরুরী এবং এই বিষয়ে সবার সচেতনতা প্রয়োজন। কারণ সভ্যতার সাথে সাথে ইঁদুর দৌড়ে পাল্লা দিতে গিয়ে অনেকেই কিন্তু ঠিকমতো ঘুমাতে পারছেন না। এর ফলে ব্রেন এর ক্ষতি হয়ে যাচ্ছে এবং অনেক কাজ এবং অগ্রগতি কিন্তু ব্যাহত হচ্ছে।

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল
রেজিস্ট্রার, মেডিসিন, রাজশাহী মেডিকেল কলেজ,
মোবাইল: ০১৭১২৮৩৬৯৮৯।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন