ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী

মহানগর

নতুন ঢাকা উপহার দেয়ার আশ্বাস মেয়র আনিসুল হকের

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক নগরবাসীকে আশ্বাস দিয়ে বলেছেন, আগামী দুই বছর পর নগরবাসীকে নতুন ঢাকা উপহার দেয়া হবে। গতকাল (সোমবার) সকালে রাজধানীর বনানী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজে ডিএনসিসি, বিভাগীয় কমিশনারের কার্যালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মিলিত আয়োজনে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানে মেয়র এ আশ্বাস দেন।
আনিসুল হক বলেন, ঢাকা শহর প্রতিদিন বদলাচ্ছে। একটি নিরাপদ, সবুজ, পরিচ্ছন্ন, মানবিক, স্মার্ট ও স্বাস্থ্যকর আবাসস্থল হিসেবে ঢাকা মহানগরীকে গড়ে তোলার লক্ষ্যে তিনি তার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, দেহের বিভিন্ন অঙ্গের মতই শহরটাকে পরিচ্ছন্ন রাখতে হলে নিজেদের আবাসস্থল এবং পারিপার্শ¦ পরিষ্কার করতে হবে। এছাড়া নগরীর পরিবেশ বাসযোগ্য রাখতে প্রত্যেকের বাড়ির আঙ্গিনায় অন্তত একটি করে গাছ লাগানোর জন্য তিনি উপস্থিত শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানান। ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মেসবাহুল ইসলাম বলেন, সরকার সবার জন্য স্যানিটেশন নিশ্চিত করার ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। দেশের শতকরা প্রায় ৯০ ভাগ মানুষ স্যানিটেশন কভারেজের আওতায় এসেছে বলে মন্তব্য করেন তিনি। স্কুল ও কলেজের শিক্ষা মানুষ সারাজীবন স্মরণ রাখে উল্লেখ করে তিনি হাত ধোয়াসহ অন্যান্য পরিচ্ছন্নতার অভ্যাস স্কুল থেকে শুরুর বিষয়ে পরামর্শ দেন। ঢাকার বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পূর্ত) শহীদ ইকবাল, ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন, ইউনিসেফের ওয়াশ স্পেশালিস্ট মোহাম্মদ শফিকুল আলম, স্থানীয় সরকার বিভাগের পরিচালক শেখ মুজিবর রহমান, বনানী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে. কর্নেল (অব.) মোহাম্মদ আসাদুজ্জামান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ মফিজুর রহমান প্রমুখ।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এসএমএম সালেহ ভূঁইয়া, প্রধান কীট নিয়ন্ত্রণ কর্মকর্তা মোহাম্মদ আলম শরীফ খান এবং স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমদাদুল হকসহ ডিএনসিসি’র কর্মকর্তা, স্থানীয় মহিলা কাউন্সিলর আমিনা খাতুন, প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষিকাসহ বিপুলসংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
আলোচনা অনুষ্ঠান শুরুর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি স্কুলটির পার্শ্ববর্তী সড়ক প্রদক্ষিণ করে। মেয়র আনিসুল হক বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। আলোচনা শেষে মেয়রের নেতৃত্বে একদল শিক্ষার্থী সঠিক পদ্ধতিতে হাত ধোয়ার মাধ্যমে দিবসটি উদ্্যাপন করে। উল্লেখ্য, দেশব্যাপী অক্টোবর মাসটি জাতীয় স্যানিটেশন মাস হিসেবে পালিত হচ্ছে। ২০০৮ সাল থেকে বিশ্বব্যাপী ১৫ অক্টোবর হাত ধোয়া দিবস হিসেবে উদ্যাপিত হয়ে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন