বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্বাভাবিক বৃষ্টিতে বিপর্যস্ত মালয়েশিয়া, সরিয়ে নেওয়া হয়েছে ২২ হাজার মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:৫০ পিএম

গত শুক্রবার থেকে চলমান প্রবল বৃষ্টিতে এরই মধ্যে দেশটির নদীগুলো উপচে পড়েছে। আজ রোববার দেশটির ২২ হাজার বন্যাদুর্গতকে নিরাপদ স্থানে সরিতে নেওয়া হয়েছে।

আজ রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, গ্রীষ্মমণ্ডলীয় দক্ষিণ-পূর্ব এশীয় দেশ মালয়েশিয়ায় কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা চলছে। অনেক শহর তলিয়ে গেছে, প্রধান সড়ক চলাচলের অযোগ্য হয়ে পরেছে, হাজার হাজার গাড়িচালক আটকা পড়েছেন।

দেশটির সরকারি ওয়েবসাইটে বলা হয়েছে, আটটি রাজ্য এবং অঞ্চলে প্রায় ২২ হাজার লোক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। এদের মধ্যে শুধু পাহাং রাজ্যেরই ১০ হাজারের বেশি। রাজধানী কুয়ালালামপুরকে ঘিরে থাকা দেশটির সবচেয়ে ধনী রাজ্য সেলাঙ্গর থেকে ৫ হাজারের বেশি মানুষ প্রাণ বাঁচাতে বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছে।

আজ রোববার সকালে ছয়টি মধ্য ও উত্তর-পূর্ব রাজ্যে বন্যার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। মালয়েশিয়ার রাজধানী এবং আশপাশের কয়েক ডজন বাস রুট বাতিল করা হয়েছে। স্থগিত করা হয়েছে বন্দরনগরী ক্লাংগামী ট্রেন পরিষেবা। কিছু অঞ্চলে বৃষ্টিপাত কমে এলেও পাহাংয়ের কিছু অংশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব শনিবার গভীর রাতে বন্যা প্রসঙ্গে সংবাদ সম্মেলন করেন। প্রধানমন্ত্রী বলেন, সংবাদ সম্মেলনে গ্রীষ্মমণ্ডলীয় দক্ষিণ-পূর্ব এশীয় দেশ মালয়েশিয়ায় প্রায় বছরই শেষ দিকে ঝড়-বন্যা হয়। তবে সেলাঙ্গরে খুব কমই বন্যা হয়েছে। এবার এখানে শক্তিশালী বন্যা পরিস্থিতি দেখে বিস্ময় প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, মালয়েশিয়ায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা হয়েছে ২০১৪ সালে। এতে প্রায় ১ লাখ ১৮ হাজার লোক আশ্রয়কেন্দ্রে যেতে বাধ্য হয়। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন