সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

স্বাস্থ্যবষিয়ক কছিু ‘জনপ্রয়ি’ কুসংস্কার

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কুসংস্কার সবসময়ইে পরহিার করা উচতি। তবে আমাদরে দশেে এমন কছিু রীতনিীতি প্রচলতি আছ,ে যটো ঠকি না ভুল না জনেইে অনকেে পালন করে যাচ্ছনে। আসলে হয়ত এদরে কোন বজ্ঞৈানকি ভত্তিইি নইে। এমন কয়কেটি কুসংস্কার মলিয়িে নইি।
১। তঁেতুল খলেে রক্তচাপ কমে : হঠাৎ কোন কারণে কারও রক্তচাপ বড়েে গলেে সবাই অস্থরি হয়ে উঠে তঁেতুল খাওয়ানোর জন্য। আসলে তঁেতুলরে সাথে রক্তচাপ কমার কোন সর্ম্পক নইে। বরং এর সাথে মশিে থাকা লবণ রক্তচাপ বাড়াতওে পার।ে তঁেতুল খাওয়ার পর সাময়কি ভালোলাগা সর্ম্পূণ মানসকি ব্যাপার।
২। লবেু শরীররে র্চব,ি ওজন কমায় : লবেু ভটিামনি সি এর খুব ভালো একটি উৎস। ভটিামনি সি এর অনকে উপকারী গুণ আছ,ে কন্তিু র্চবি কংিবা ওজন কমানোর ক্ষত্রেে এর কোন ভূমকিা নইে। ওজন কমাতে হলে তলে, র্চবি জাতীয় খাবার কমাতে হব,ে আঁশ জাতীয় খাবার বাড়াতে হব,ে আর শারীরকি পরশ্রিম বাড়াতে হব।ে লবেু নয়, বরং আঁশ জাতীয় খাবার অতরিক্তি র্চবি শরীররে রক্তে প্রবশেে বাধা দয়ে।
৩। বভিন্নি কারণে মাছ খতেে নষিধে করা : চকিনে পক্স, হাম হলে বশেি করে প্রোটনি খাওয়া উচতি, যাতে শরীররে রোগ প্রতরিোধ ক্ষমতা বাড়।ে অথচ অনকেে এসময় মাছ খতেে নষিধে করনে। আবার র্গভকালীন এবং স্তন্যদানকালীন সময়ে শরীররে প্রোটনিরে বাড়তি চাহদিাপূরণরে জন্য মাছ বন্ধ নয়, বশেি করে খাওয়া উচতি। ডায়রয়িাতওে মাছ বন্ধরে কোন যুক্তি নইে। প্রাচীনকালে মাছ সংরক্ষণরে অপ্রতুলতার জন্য পচন ধরত, আর ডায়রয়িা, কলরোর প্রার্দুভাব দখো দতি। এই সমস্যা এখন নইে বললইে চল।ে
৪। ঘা, ফােঁড়া হলে টক খাওয়া নষিধে : বরং টক জাতীয় ফলরে ভটিামনি সি ঘা শুকাতে সাহায্য কর,ে রোগ প্রতরিোধ ক্ষমতা বাড়ায়, র্চমরোগ কমায়।
৫। শশিুর বাড়তি খাবার দতিে ভুল : ছয় মাস শষে হলইে শশিুকে বাড়তি খাবার, র্অথাৎ ঘররে হাড়রি খাবার, যমেন ভাত, ডাল, মাছ প্রভৃতি দওেয়া উচতি। শশিু খতেে পারবে না, গলিতে পারবে না, কংিবা দুধ সুজি দয়িে তুলনামূলক কম পুষ্টকির পাতলা খাবার দওেয়া, এসবই ভুল অভ্যাস।
৬। কলা, তরমুজ খলেে ঠা-া লাগবে : স্বাভাবকি ঘররে তাপমাত্রার কোন ফলইে ঠা-া লাগে না।
৭। র্গভবতী ও স্তন্যদানকালীন মায়রে বভিন্নি খাবার বন্ধ করে দয়ো : বশিাল তালকিা না দয়িে শুধু মনে রাখবনে, ঘরে তরৈি বশিুদ্ধ, পুষ্টকির প্রতটিি খাবার একটু বশেি পরমিাণে লাগব।ে মাছ, ডমি, সবজ,ি ফল এসব খাবাররে গুরুত্ব অবহলো করা ঠকি না।
৮। কাঁচা বনাম পাকা বা ভাজা লবণ : রক্তচাপ বাড়াতে কাঁচা, ভাজা, টালা, বটি সব ধরনরে লবণই ভূমকিা রাখ।ে তাই রক্তচাপ নয়িন্ত্রণে টবেল সল্ট নষিধে মানে বাড়তি কোন লবণই খাওয়া যাবে না।
এই লখোর উদ্দশ্যে সমালোচনা কংিবা তাচ্ছল্যি করা নয়। এখন যুক্তি আর বজ্ঞিানরে যুগ। অযৌক্তকি, অবজ্ঞৈানকি ভুল ধারণা থকেে বরে হয়ে আসার এখনই সময়।
ষ ডাঃ আহাদ আদনান
আইসএিমএইচ, মাতুয়াইল, ঢাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন