শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লোহাগাড়ায় দিনদুপুরে সেগুন গাছ চুরি!

লোহাগাড়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ২:২৬ পিএম

চট্টগ্রামের লোহাগাড়ায় চুনতী বন্যপ্রাণী অভয়ারণ্য এলাকা থেকে লক্ষাধিক টাকার ৪টি সেগুন গাছ চুরি করে কেটে নিয়ে গেছে দৃর্বৃত্তরা। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে চুনতী ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকা থেকে এ গাছগুলো কাটা হয়েছে।
সরেজমিনে দেখা যায়, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের নিকটে বনের ভেতর থেকে রাতের আঁধারে ৪টি বড় সাইজের সেগুন গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। মহাসড়ক সন্নিহিত অভয়ারণ্য এলাকায় হওয়ায় গাছ কেটে কিভাবে নির্বিঘে নিয়ে যেতে পেরেছে চোররা; তা নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে। মোথা দেখে মনে হচ্ছে বেশ কয়েকদিন আগে গাছগুলো কাটা হয়েছে। কর্তনকৃত গাছের ডালপালার পাতাও শুকিয়ে গেছে। এছাড়া অভয়ারণ্যের ভেতরে দেখা গেছে অনেক আগে কাটা একাধিক ছোট-বড় গাছের মোথা। তবে, কখন কে বা কারা এসব গাছ কেটেছে তা জানে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
স্থানীয়রা জানান, মহাসড়ক থেকে পায়ে হেঁটে অভয়ারণ্য এলাকায় ঢুকার চলাচলের একটি রাস্তার দুই পাশ থেকে এই গাছগুলো কাটা হয়েছে। গাছের মোথা ও ডালপালা দেখে গাছ কেটে নেয়ার বিষয়টি জানতে পেরেছেন। তবে কে বা কারা নাকি অভয়ারণ্য অফিসের লোকজনের সহায়তায় গাছগুলো কাটা হয়েছে এ ব্যাপারে তারা কিছুই জানেন না। এমনিতে চুনতি অভয়ারণ্য এলাকায় দিন দিন গাছের সংখ্যা কমে যাচ্ছে। এরই মধ্যে ৪টি বড় সাইজের সেগুন গাছ কেটে নেয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি হয়েছে।
চুনতি বন্যাপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, মহাসড়কের পাশে অভয়ারণ্য এলাকা থেকে ৪টি সেগুন গাছ কেটে নেয়ার ব্যাপারে কিছুই জানেন না। বিষয়টি এখন অবগত হয়েছি। সরেজমিন পরিদর্শন পূর্বক এই ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন