বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

হিজাব মুসলিম নারীদের জন্য পালনীয় বিধান

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ৮:২৫ পিএম | আপডেট : ৮:২৬ পিএম, ২১ ডিসেম্বর, ২০২১

সেন্ট গ্রেগরিজ স্কুল এন্ড কলেজে হিজার নিষিদ্ধের প্রতিবাদে বিভিন্ন ইসলামী দলের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ অব্যাহত রয়েছে। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, হিজাব মুসলিম নারীদের জন্য পালনীয় বিধান। হিজাব পরিধানে নিষিদ্ধের আদেশ জারি করে সেন্ট গ্রেগরি স্কুলের প্রিন্সিপাল মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত দিয়েছেন। অবিলম্বে এ সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান সেন্ট গ্রেগরিজ হাইস্কুল এন্ড কলেজে নারী শিক্ষকদের জন্য হিজাব নিষিদ্ধের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, শতকরা ৯২ ভাগ মুসলমানের বাংলাদেশে মুসলিম নারীদেরকে তাদের ধর্মীয় পোশাক হিজাব পরাকে নিষিদ্ধ করে গ্রেগরিজ স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল ধর্মীয় অনুভূতিতে আঘাত ও দেশের সংবিধান লঙ্ঘন করেছেন। এ ধরণের অন্যায় নিষেধাজ্ঞা জারি করা চরম ধৃষ্টতার শামিল। অবিলম্বে স্কুল কর্তৃপক্ষকে হিজাব নিষিদ্ধকরণ নোটিশ বাতিল করে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। অন্যথায় প্রতিষ্ঠানটির মুসলিম শিক্ষার্থী ও শিক্ষকসহ দেশের তাওহিদী জনতা স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বাধ্য হবে। নেতৃদ্ব অবিলম্বে গ্রেগরিজ স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল ব্রাদার প্রদীপ প্লাসিড গোমেজ এর বিরুদ্ধে যথাযথ শাস্তি মুলক ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।
খেলাফত মজলিস: সেন্ট গ্রেগরিজ হাইস্কুল এন্ড কলেজে নারী শিক্ষিকাদের জন্য হিজাব নিষিদ্ধের ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে খেলাফত মজলিস। আজ এক বিবৃতিতে খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, হিজাব মুসলিম নারীদের জন্য আল্লাহর দেয়া বাধ্যতামূলক ড্রেসকোড। তাছাড়া হিজাব নারীদের নিরাপত্তার প্রতীক। প্রত্যেক মুসলিম নারীর অধিকার রয়েছে কর্মস্থলে হিজাব পরিধান করার। অথচ সেন্ট গ্রেগরিজ হাইস্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ মহিলা শিক্ষিকাদেরকে তাদের সে অধিকার থেকে বঞ্চিত করতে চায়। সংখ্যাগরিষ্ঠ মুসলিমের দেশে এধরণের সিদ্ধান্ত কখনো মেনে নেয়া হবে না। বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে সেন্ট গ্রেগরিজ হাইস্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষের এ অন্যায় সিদ্ধান্ত পরিবর্তন করে হিজাব পরিধানের সুযোগ দেয়ার জোর দাবি জানান।
বাতিল প্রতিরোধ পরিষদ : বাতিল প্রতিরোধ পরিষদের সভাপতি হাজী জালাল উদ্দিন বকুল সেন্ট গ্রেগরিজ স্কুলে হিজাব পরিধানে নিষিদ্ধের সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, হিজাব পরা প্রত্যেক মুসলিম নারীর ধর্মীয় ও নাগরিক অধিকার। কারো ধর্মীয় পোশাককে অবজ্ঞা বা নিষিদ্ধ করার অধিকার কারো নেই। তিনি বলেন, প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানকে ধর্মীয় মূল্যবোধ রক্ষা করেই চলতে হবে। অন্যথায় মুসলিম পরিবারের সন্তানরা এধরনের ইসলাম বিদ্বেষী স্কুল কলেজে অধ্যায়ন ও অধ্যাপনা থেকে বিরত থাকতে বাধ্য হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন