শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়াশায় ফেরি চলাচল বিঘ্ন

আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট ভোগান্তির যাত্রীরা

শাহজাহান বিশ্বাস, আরিচা থেকে | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

ঘন কুয়াশার কারণে আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে স্বাভাবিকভাবে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। দফা দফায় বন্ধ থাকছে ফেরি চলাচল। ফলে ঘাটগুলোতে আটকে পড়ছে যাত্রী এবং যানবাহন। আটকে পড়া এসব যাত্রী এবং যানবাহন শ্রমিকদেরকে ঘণ্টার পর ঘণ্টার অপেক্ষা করতে হচ্ছে ফেরি পার হতে। যাত্রীদের যেন ভোগান্তির শেষ নেই ফেরি ঘাটগুলোতে। খাবার, পয়ঃনিস্কাশনসহ নানাবিধ সমস্যায় পড়তে হচ্ছে এসব যাত্রীদেরকে। বিশেষ করে এই শীতে মধ্যে বেশি অসুবিধায় পড়তে হচ্ছে শিশু এবং নারী যাত্রীদেরকে।
দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সাথে রাজধানী ঢাকার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুট। কোন উৎসব, প্রাকৃতিক দুর্যোগ, নাব্যতা আর ফেরি সঙ্কটে সারা বছর সাধারণ যাত্রী ও চালকদের এ রুটে ভোগান্তি পোহাতে হয়। কোনভাবেই এ ভোগান্তি শেষ হচ্ছে না। যাত্রী বোঝাই যানবাহন অগ্রাধিকার ভিত্তিতে জরুরি পারাপারের করার পরও ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের।
বিআইডব্লিউটিসির আরিচা আঞ্চলিক কার্যালয় সুত্রে জানা যায়, ঘন কুয়াশার কারণে গত বৃহস্পতিবার দিবাগত রাত ১১টা থেকে গতকাল শুক্রবার সকাল ৭টা পর্যন্ত ৮ ঘণ্টা আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি চলাচল বন্ধ ছিল।
এদিকে পাটুরিয়া ঘাটে গত বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা থেকে গতকাল শুক্রবার সকাল ৭টা পর্যন্ত ঘন কুয়াশায় ৪ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকে। ফলে দীর্ঘ এ সময়ে ঘাট পারের অপেক্ষায় থেকেছে হাজারের বেশি যানবাহন। সকাল ৭টার দিকে কুয়াশার ঘনত্ব কেটে গেলে এ রুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়। এখনও পারের অপেক্ষায় রয়েছে শতাধিক যানবাহন।
সরজমিনে ঘুরে দেখা যায়, আরিচা ঘাট এলাকা থেকে শিবালয় সরকারি উচ্চ বিদ্যালয় পর্যন্ত মহাসড়কের উপরে যানবাহনের দীর্ঘ লাইন রয়েছে। এছাড়া উথলী মোড় থেকে ঢাকা-আরিচা মহাসড়কের বোয়ালী ব্রিজ পর্যন্ত তিন কিলোমিটার এলাকা জুড়ে পণ্যবাহী ট্রাকে লাইন দেখা গেছে।
কুষ্টিয়াগামী প্রাইভেটকার চালক হাসান আলী জানান, সাড়ে ৪ ঘণ্টা হয়েছে ঘাট এলাকায় এসেছি। এখনও ফেরিতে উঠতে পারেনি। ঘন কুয়াশায় ঘাট বন্ধ থাকায় এ দুর্ভোগের সৃষ্টি হয়েছে। ঈগল পরিবহনের যাত্রী শফিউদ্দিন জানান, ঘণ্টার পর ঘণ্টা স্ত্রী, সন্তানদের নিয়ে ফেরির অপেক্ষা করা বড় ভোগান্তি। ট্রাকচালক আমির হামজা বলেন, গত বুধবার সন্ধ্যায় পাটুরিয়া ঘাট এসেও ফেরিতে উঠতে পারেনি। রাতে ঘাট বন্ধ থাকায় আরো ভোগান্তি বেড়েছে। সকাল ঘাট চালু হলেও বাস ও ছোট গাড়ি পারাপার করায় ট্রাকগুলো আটকে আছে।
পাটুরিয়া ঘাট দায়িত্বরত ট্রাফিক পুলিশের টিআই কে এম মিরাজ উদ্দিন জানান, পাটুরিয়া ঘাটের দুটি টার্মিনালে পাঁচশ ট্রাক, দুইশ পরিবহন বাস ও শতাধিক ছোট গাড়ি পারের অপেক্ষায় রয়েছে। এসব যানবাহন সিরিয়াল অনুযায়ী ঘাটের দিকে রয়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান জানান, ঘন কুয়াশায় দীর্ঘ সময় নৌ রুট বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে। জরুরি যানবাহন, পরিবহন বাস ও ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো টার্মিনালে পারের অপেক্ষায় রয়েছে। যানবাহনের বাড়তি চাপ থাকায় যাত্রী ও চালকদের ভোগান্তি বেড়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে ৮টি বড় ফেরি ও ৭টি ছোট ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে। আরিচা-কাজিরহাট নৌরুটে চারটি ফেরি চলাচল করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন