ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মহানগর

মরক্কো সম্মেলনে সমন্বিত পদক্ষেপ গ্রহণের দাবি

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ক্ষতিপূরণ আদায়

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকিতে থাকলেও তা মোকাবেলায় এখনো উপযুক্ত ক্ষতিপূরণ আদায় করা সম্ভব হয়নি। উন্নত দেশগুলো এখানো প্রতিশ্রুত অর্থায়ন করেনি। এ বিষয়ে বিগত সম্মেলনগুলোতে সরকারি বেসরকারি সংস্থার সমন্বিত পদক্ষেপের অভাব লক্ষ্য করা গেছে। তাই আগামী মাসে অনুষ্ঠিতব্য মরক্কো সম্মেলনে ক্ষতিপূরণ আদায়ে সমন্বিত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।
বুধবার রাজধানীর একটি হোটেলে সার্ক এনভায়রনমেন্ট জার্নালিস্ট ফোরাম (এসইজেএফ) আয়োজিত এক পরামর্শ সভায় এই দাবি জানানো হয়। সাংবাদিক নিখিল ভদ্রের সভাপতিত্বে সভায় মূল বক্তব্য উত্থাপন করেন সংগঠনের মহাসচিব এ বি রাজ্জাক। আলোচনায় অংশ নেন সাংবাদিক শওকত আলী খান, কাজী সোহাগ, মিজান রহমান, গাজী শাহনেওয়াজ, সাকিলা পারভীন, শাহজাহান মোল্লা, হাবিবুর রহমান ও গোলাম কিবরিয়া।
সভায় মরক্কো সম্মেলন শেষে বাংলাদেশের প্রত্যাশা ও প্রাপ্তি নিয়ে ঢাকায় জলবায়ু কনভেনশন করার সিদ্ধান্ত নেয়া হয়। আগামী ২১ নভেম্বর সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধি ও বিশেষজ্ঞদের উপস্থিতিতে এই কনভেনশন অনুষ্ঠিত হবে। যেখানে জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় করণীয় নির্ধারণ করা হবে।
সভায় প্যারিস সম্মেলনে অভিযোজনের জন্য কোনো ঋণ না নেয়ার যে অঙ্গীকার সরকারের ছিল সে বিষয়ে আগামী সম্মেলনে কঠোর অবস্থান গ্রহণের প্রতি গুরুত্বারোপ করা হয়। একই সঙ্গে একশ’ বিলিয়ন ডলারের ‘গ্রিন ক্লাইমেট ফান্ড’ থেকে সহায়তার পাওয়ার জন্য অবিলম্বে জাতীয় ন্যাশনাল ইমপ্লিমেন্টিং এজেন্সি (এনআইএ) গঠনে উদ্যোগী হওয়ার আহ্বান জানানো হয়। জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থ ব্যয়ে দুর্নীতি ও আঞ্চলিক বৈষম্যের অভিযোগ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন