বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নতুন প্রজন্মকে প্রস্তুত করতে হবে আধুনিক শিক্ষা বিজ্ঞান চেতনা ও মুক্তবুদ্ধিতে: ড. মশিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ৬:০৯ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, আমাদের এই প্রিয় স্বদেশেই অকস্মাৎ বোমা হামলা, মানুষ হত্যা, আগুনে পুড়িয়ে জান-মালের ক্ষতি সাধন, মাদক, জঙ্গিবাদের উত্থানসহ বহুবিধ নেতিবাচক ও সমাজবিনাশী প্রবণতা লক্ষ্য করা যায়। নতুন প্রজন্মের জন্য এসব সুখকর বিষয় নয়। প্রজন্মের হাতে তুলে দিতে হবে আলোকজ্জ্বল মশাল, যেখানে নিবিড় ও গভীর দেশপ্রেমে জাগ্রত হবে তারা। ভালবাসবে মা-মাটি ও মাতৃভূমিকে। একইসঙ্গে নিজেদেরকে প্রস্তুত করবে আধুনিক শিক্ষা বিজ্ঞান চেতনা ও মুক্তবুদ্ধিতে। সে পথে আগামী প্রজন্মকে নিয়ে আসতে হলে কঠোর পরিশ্রম ব্যতিরেকে আমাদের আর কোন বিকল্প নেই। সে লক্ষ্যেই জাতীয় বিশ^বিদ্যালয় গভীর মনোযোগ দিয়ে কাজ করে যাচ্ছে। সোমবার (২৯ ডিসেম্বর) ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বিশেষ সিনেট অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি বলেন, জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টি আমাদের আকাক্সক্ষা। আর সেটি নিশ্চিত করতে পারলে দূর হবে অপসংস্কৃতির চর্চা, অগণতান্ত্রিক আচরণ, সাম্প্রদায়িক মনোভঙ্গি, ক্ষমতা দখলের অপপ্রয়াস। আমাদের সকলের অভিষ্ট লক্ষ্য হচ্ছে একটি শুদ্ধ, সুন্দর ও সুস্থ ধারার সমাজ সৃষ্টি।

এ অধিবেশনে জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত থেকে বক্তব্য রাখেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, সংসদ সদস্য আরমা দত্ত, বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. শরীফ এনামুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ^বিদ্যালয় বাংলাদেশের ভিসি প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, বরিশাল বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. হারুনর রশীদ খান, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মো. সাজাহান মিয়া, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম আফতাব হোসেন প্রামাণিক প্রমুখ। এছাড়া মাউশির ডিজি প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, বিভিন্ন বিভাগের বিভাগীয় কমিশনারবৃন্দ, সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন কলেজের অধ্যক্ষসহ ৬২ জন সম্মানিত সিনেট সদস্য এবং ৩ জন আমন্ত্রিত অতিথি অধিবেশনে সংযুক্ত ছিলেন। সিনেট অধিবেশন সঞ্চালনা করেন সিনেট সচিব রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন